মহাত্মা গান্ধির সঙ্গে রাখি সাওয়ান্তের তুলনা টেনে উত্তরপ্রদেশের স্পিকারের মন্তব্যে তীব্র বিতর্ক

মহাত্মা গান্ধির সঙ্গে রাখি সাওয়ান্তের তুলনা বিতর্কে জড়ালেন হৃদয় নারায়ণ দীক্ষিত। পরে, টুইট করে সাফাইও দেন যােগীরাজ্যের প্রবীণ বিজেপি নেতা।

Written by SNS Lucknow | September 22, 2021 6:20 pm

রাখি সাওয়ান্ত (Photo: IANS)

মহাত্মা গান্ধির সঙ্গে রাখি সাওয়ান্তের তুলনা করে বিতর্কে জড়ালেন উত্তরপ্রদেশ বিধানসভার স্পিকার হৃদয় নারায়ণ দীক্ষিত। পরে, টুইট করে সাফাইও দেন যােগীরাজ্যের প্রবীণ বিজেপি নেতা। উন্নাও জেলার বঙ্গারমাও বিধানসভা এলাকায় প্রবুদ্ধ বৰ্গ সম্মেলনে বক্তব্য পেশ করতে গিয়ে বিতর্কিত মন্তব্য বসেন হৃদয় নারায়ণ দীক্ষিত।

বিজেপি নেতার মতে, পড়াশােনা করলেই কেউ মহান হয়ে যায় না। মহান হতে গেলে কিছু গুণ থাকা আবশ্যক। এই প্রসঙ্গেই তিনি মহাত্মা গান্ধীর সঙ্গে রাখি সাওয়ান্তের তুলনা টানেন। জানান, গান্ধীজি নিয়মিত সংবাদপত্র পড়তেন। কম পােশাক পরতেন। শুধু ধুতি পরে থাকতেন। গােটা দেশ তাঁকে বাপু বলে ডাকে।

কথার পরিপ্রেক্ষিতে আচমকা হৃদয় নারায়ণ বলে বসেন, যদি কাপড় খুলে ফেললেই কেউ মহান হয়ে যেতে পারে, তাহলে রাখি সাওয়ান্ত মহাত্মা গান্ধীর চেয়েও বড় হয়ে যেতেন। বিজেপি নেতার এই মন্তব্যের ভিডিও সােশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। তাতেই তুমুল সমালােচনা হয়।

বিরােধীরা প্রবীণ নেতার পাশাপাশি উত্তরপ্রদেশের শাসকদল বিজেপিকেও একহাত নেন। বিধানসভার স্পিকারের মুখ থেকে এমন কথা আশা করা যায় না বলেও মন্তব্য করা হয়। সােশ্যাল মিডিয়ার তীব্র সমালােচনার জেরে নিজের বক্তব্যের সাফাই দিয়ে টুইট করেন হৃদয় নারায়ণ দীক্ষিত।

টুইটারে তিনি লেখেন, সােশ্যাল মিডিয়ায় আমার বক্তব্যের কিছু অংশ কৃিত করে প্রচার করছে। আসলে এটা উন্নাওয়ের প্রবুদ্ধ সম্মেলনের দীর্ঘ ভাষণের একটি অংশ মাত্র। যেখানে সঞ্চালক আমার পরিচয় দিতে গিয়ে আমাকে প্রসিদ্ধ লেখক হিসেবে ব্যাখ্যা করেছিলেন।

এই প্রেক্ষিতেই বলে চেয়েছিলেন কয়েকটি বই লিখলেই কেউ প্রসিদ্ধ হয়ে যায় না। এরপরই আবার উত্তরপ্রদেশের বিধানসভার স্পিকার অনুরােধ করেন, তাঁর কথার ভুলভাবে যেন ব্যাখ্যা করা না হয়।