দিল্লির বায়ুদূষণ দূর করতে সাহায্যের হাত বাড়ালেন লিওনার্দো ডি ক্যাপ্রিও

ভারতে বায়ুদূষণ দূর করার জন্য চার দফা কর্মসুচির কথাও বলেছেন ডি ক্যাপ্রিও। যে সংগঠনগুলি দূষণ রােধে কাজ করছে, তিনি তাদের সাহায্য করবেন বলে জানিয়েছেন।

Written by SNS New Delhi | November 20, 2019 4:54 pm

লিওনার্দো ডি ক্যাপ্রিও (File Photo: IANS)

পরিবেশ দূষণ রােধ জন্য ৯৮ সালে একটি সংগঠন গড়েছিলেন হলিউডের তারকা লিওনার্দো ডি ক্যাপ্রিও । এবার তিনি ভারত তথা রাজধানী দিল্লির বায়ু দূষণ রােধে বাড়িয়ে দিলেন সাহায্যের হাত।

অস্কার বিজেতা ওই তারকা ইনস্টাগ্রামে পােস্ট করেছে, কিছুদিন আগে দেড় হাজারের বেশি মানুষ দিল্লির ইন্ডিয়া গেটে জড়াে হয়েছিলেন। তাদের দাবি, রাজধানীর বায়ুদূষণ রােধে অবিলম্বে ব্যবস্থা নিতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী বায়ু দূষণের ফলে ভারতে প্রতি বছর ১৫ লক্ষ মানুষের মৃত্যু হয়। 

অভিনেতা ইনস্টাগ্রামে ইন্ডিয়া গেটে জমায়েতের ছবি দিয়েছেন। তাতে দেখা যায়, এক ব্যক্তির কাধে বসে আছে একটি শিশু। তার হাতে প্ল্যাকার্ড। তাতে লেখা, ‘আই ওয়ান্ট বেটার ফিউচার’। লিওনার্দো ওই ছবির ক্যাপশনে লিখেছেন, ভারতে নানা বয়সের মানুষ পরিবেশ দূষণের বিরুদ্ধে আন্দোলনে অংশ নিচ্ছেন। 

ভারতে বায়ুদূষণ দূর করার জন্য চার দফা কর্মসুচির কথাও বলেছেন ডি ক্যাপ্রিও। যে সংগঠনগুলি দূষণ রােধে কাজ করছে, তিনি তাদের সাহায্য করবেন বলে জানিয়েছেন। গত কয়েক সপ্তাহে দিল্লির বায়ুদূষণ ভয়াবহ জায়গায় পৌঁছেছে। 

প্রতিবেশী রাজ্যে কৃষকরা খড় পােড়ানাের ফলে কালাে ধোঁয়ায় ঢেকেছে রাজধানীর আকাশ। তার ওপর রয়েছে গাড়ির ধোঁয়া। বহুতল বাড়ি তৈরির জন্যও দূষণ হচ্ছে। সংসদের শীত অধিবেশনেও দুষণের সমস্যা নিয়ে আলােচনা হওয়ার কথা আছে। সম্ভবত মঙ্গলবারই লােকসভায় ওই আলােচনা হবে।