দুটি মামলায় ফের সমন কেজরিওয়ালকে

Written by SNS March 17, 2024 6:45 pm
দিল্লি, ১৭ মার্চ –  জামিন পেয়েও স্বস্তি মিলল না দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের। কেজরিওয়ালকে আবার সমন পাঠাল ইডি। দিল্লি জল বোর্ডে আর্থিক তছরুপের তদন্তে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছে। ১৮ মার্চ অর্থাৎ সোমবারই দিল্লির ইডি দফতরে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইডির এই সমনকে বিজেপির ‘চক্রান্ত’ বলে দাবি করেছে আম আদমি পার্টি। কেজরিওয়ালকে গ্রেফতার করতেই বিজেপি ‘ব্যাকআপ’ পরিকল্পনা করে দিল্লি জল বোর্ড মামলায়  সমন পাঠানো হয়েছে বলে দাবি আপ-এর ।
 
রবিবার সকালেই দিল্লির আবগারি নীতি মামলায় ইডির সমন পেয়েছেন কেজরি। আগামী ২১ মার্চ তাঁকে হাজিরা দিতে বলা হয়েছে। এই নিয়ে আবগারি মামলায় নবম সমন ইডির। এর আগে একবারও হাজিরা দেননি দিল্লির মুখ্যমন্ত্রী। শনিবার আদালতে এই সংক্রান্ত মামলায় তাঁকে ‘স্বস্তি’ দেয়  দিল্লির রাউজ অ্যাভিনিউ আদালত। কোর্ট জানায়, এখনই কেজরিওয়ালকে গ্রেফতার করতে পারবে না ইডি।

আদালতে ‘স্বস্তি’ পাওয়ার পরই ফের ইডির নোটিস পেলেন কেজরিওয়াল। শুধু আবগারি মামলায় নয়, তাঁকে দিল্লি জল বোর্ড মামলাতেও তলব করা হয়েছে বলেই খবর। অভিযোগ, দিল্লি জল বোর্ডে আর্থিক তছরুপ রয়েছে বলে অভিযোগ। সেই মামলাতেই নাম জড়িয়েছে দিল্লির মুখ্যমন্ত্রীর। তবে আপের দাবি, লোকসভা ভোটের আগে ইডি এবং সিবিআইকে দিয়ে বিরোধীদের কণ্ঠরোধ করার চেষ্টা করছে বিজেপি।

ডিজেবি-তে অবৈধ টেন্ডারিং ও অর্থ তছরুপের অভিযোগের বিষয়ে ইডি যে তদন্ত করছে , তারই অংশ হিসেবে মানি লন্ডারিং প্রিভেনশন অ্যাক্টের ধারা ৫০-এর অধীনে শনিবার, ১৬ মার্চ সন্ধ্যায় কেজরিওয়ালকে সমন জারি করা হয়।  এর বিরুদ্ধে সাংবাদিক বৈঠক করে আপ নেতা তথা দিল্লির মন্ত্রী অতীশী রবিবার দাবি করেন মামলাটি ‘ভুয়ো’। তিনি বলেন, ‘‘আবগারি নীতির পর এ বার দিল্লি জল বোর্ড ইস্যুর মাধ্যমে ভোটের আগে কেজরিওয়ালকে নিশানা করছে মোদি সরকার। 

আবগারি নীতি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করা নিয়ে সংশয় দেখা দিতেই নতুন এক মামলায় তাঁর নাম জড়ানো হল। এটা বিজেপির ব্যাকআপ পরিকল্পনা ছাড়া আর কিছুই নয়। বিজেপি চাইছেই যে ভাবে হোক ভোটের আগে কেজরিওয়ালকে জেলবন্দি করতে।’’ এখন প্রশ্ন হল, সোমবার দিল্লির মুখ্যমন্ত্রী ইডির সমনে হাজিরা দেবেন কিনা। নাকি আবার বিষয়টি আদালতের নজরে আনবেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।