লখিমপুর খেরি সংঘর্ষে কেন্দ্রের চরম ‘উদাসীনতা’ নিয়ে প্রশ্ন তুলেছেন কেজরিওয়াল

মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ঘটনার পর কয়েকদিন কেটে গেলেও অভিযুক্তকে এখনও গ্রেফতার করা হয়নি। উল্টে তাদের আড়াল করা হচ্ছে।

Written by SNS Delhi | October 7, 2021 5:43 pm

অরবিন্দ কেজরিওয়াল (File Photo: IANS)

লখিমপুর খেরির সংঘর্ষে অভিযুক্তদের আড়াল করার চেষ্টা করা হচ্ছে বলে মন্তব্য করে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ঘটনার পর কয়েকদিন কেটে গেলেও অভিযুক্তকে এখনও গ্রেফতার করা হয়নি। উল্টে তাদের আড়াল করা হচ্ছে।

প্রধানমন্ত্রী মোদি নেতৃত্বাধীন সরকারকে একহাত নিয়ে তিনি বলেন, লখিমপুর খেরি সংঘর্ষের ব্যাপারে কেন্দ্রের চরম ‘উদাসীন’। এই ধরনের মর্মান্তিক ঘটনায় কেন্দ্রীয় সরকার কেন নীরব দর্শকের মতো রয়েছে তা নিয়েও প্রশ্ন করেছেন।

প্রধানমন্ত্রী মোদিকে আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রী কেজরিওয়াল আর্জি জানিয়ে বলেন, ‘লখিমপুর কান্ডে অভিযুক্তকে দ্রুত গ্রেফতার করুন। পাশাপাশি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনি’কে বরখাস্ত করতে হবে’।

পাশাপাশি, তিনি প্রধানমন্ত্রী মোদিকে ওই পরিবারগুলোর সঙ্গে দেখা করার বিনিত আবেদনও জানান। কেজরিওয়াল বলেন, দেশের প্রতিটি নাগরিক ন্যায় বিচার চান। আমি দেশের নাগরিকদের হয়ে আপনার সঙ্গে কথা বলছি।

কৃষকদের গাড়ির চাকায় পিষে দিয়ে হত্যা করা হয়েছে। কেন অভিযুক্তদের এখনও গ্রেফতার করা হচ্ছে না? কেন তাদের আড়াল করা হচ্ছে? প্রত্যেকে টেলিভিশনের পর্দায় দেখেছেন কিভাবে সংঘর্ষ শুরু হয়েছে।

প্রকাশ্যে দিনের আলোয় যারা কৃষকদের গাড়ির চাকায় পিষে হত্যা করল, তাদেরকেই আড়াল করার জন্য পুরো সরকারি ব্যবস্থা চেষ্টা করছে। এই ধরনের ঘটনা সিনেমায় দেখতে পাওয়া যায়’।

তিনি বলেন, ‘একদিকে আজাদি কা অমৃত মহোৎসব পালন করা হচ্ছে। অন্যদিকে বিরোধী নেতাদের লখিমপুরে যেতে দেওয়া হচ্ছে না। তাদের জেলে ভরা হয়েছে। লখিমপুরে কি রয়েছে যে সাংবাদিক ও বিরোধী নেতাদের সেখানে যেতে দেওয়া হচ্ছে না। এটা ঠিক কি ধরনের আজাদি’?

ব্রিটিশরা ভারতীয়দের সঙ্গে এই ধরনের ব্যবহার করত। এখন সরকারের লোকজন বলতে শুরু করেছেন, যে গাড়ি পিছন থেকে কৃষকদের পিষে দিয়েছিল, তার মধ্যে কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর ছেলে ছিলেন না। আর এক সপ্তাহ পর সরকার বলবে ওখানে কোনও গাড়ি দুর্ঘটনাই হয়নি। তারও এক সপ্তাহ পর সরকার বলবে ওখানে কোনও কৃষকই ছিল না’।