ভোটের খরচ জোগাড়ে শর্মিলা চানুকে আদর্শ করছেন কানহাইয়া

ভোটের খরচ জোগাড়ে শর্মিলা চানুকে আদর্শ করছেন কানহাইয়া

Written by SNS new delhi | April 10, 2019 3:51 pm

কানহাইয়া কুমার

লোকসভা নির্বাচনে এবার ক্রাউড-ফান্ডিং বিশেষ গুরুত্ব পাচ্ছে রাজনৈতিক দলের কাছে।প্রতিটি দলই নির্বাচনের খরচ তুলতে এই ফান্ডিং এর উপর ভরসা রাখছেন। ইতিমধ্যেই বিহারে বেগুসরাই প্রার্থী কানাইয়া কুমার নিজের ভোটের খরচ তুলতে ক্রাউডফান্ডিং শুরু করেছেন, তাতে সাড়াও মিলেছে।

নির্বাচন কমিশন ভোটের খরচ সৎ উপায় আসছে কিনা তা আগেই নিশ্চিত করতে চেয়েছিল, তার জন্য নজরদারি বাড়ানো হয়েছে আয়কর হানাও বেড়েছে।

নাগপুরে কংগ্রেস প্রার্থী নানা পাটোলে, দিল্লির আপ প্রার্থী রাজিব চাড্ডা,সিপিএমের প্রার্থী মোঃ সেলিম থেকে শুরু করে অনেকেই এভাবে নির্বাচনী খরচ জোগাড় করছেন।ভারতীয় সংসদীয় রাজনীতিতে এভাবে খরচ তোলার কাজ প্রথম শুরু করেন মনিপুরের শর্মিলা চানু।২০১৭ সালে তিনি মনিপুরের বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।

লোকসভা নির্বাচনে কানহাইয়া প্রথম এভাবেই টাকা তোলার কথা ভাবেন।প্রার্থী হিসেবে নাম ঘোষণার পরদিনই একটি ভিডিও প্রকাশ করে কানহাইয়া সকলের সাহায্য চান।এ পর্যন্ত প্রায় ৭০ লক্ষ টাকার বেশি তিনি সংগ্রহ করেছেন।নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী এর বেশি টাকা খরচ করতে পারবেন না কোন প্রার্থী।

আপ প্রার্থী প্রায় ৫০ লক্ষ টাকা জোগাড় করেছেন।এদের থেকে অনেক পিছনে রয়েছেন মোঃ সেলিম।দলের অন্যান্য কর্মীরা মনে করছেন ভোট শুরুর আগে তিনি আরও বেশি টাকা সংগ্রহ করতে পারবেন।

কানহাইয়া কুমারের প্রচারের দায়িত্বে থাকা রেজা হায়দার জানিয়েছেন। বামপন্থীরা নির্বাচনী লড়াইয়ে খরচ নানা জায়গা থেকে জোগাড় করে থাকেন,বাড়ি বাড়ি গিয়ে প্রচারের সময় টাকা জোগাড় করা হয়।