গোয়ায় আপের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ‘আইনজীবী’ অমিত পালেকর

বর্তমানে গোয়ায় অরবিন্দ কেজরিওয়ালের হাতে কোনও আসন নেই। এবার পেশায় আইনজীবী অমিত পালেকরকে সামনে রেখে লড়তে চায় তার দল আপ।

Written by SNS Goa | January 20, 2022 12:32 pm

পাঞ্জাবের পর এবার গোয়ার মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করলেন আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। বুধবার অমিত পালেকরকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে বেছে নিলেন তিনি।

ওবিসি সম্প্রদায়ের প্রতিনিধি বলেই তাঁকে বেছে নেওয়া হল, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

বর্তমানে গোয়ায় কেজরিওয়ালের হাতে কোনও আসন নেই। এবার পেশায় আইনজীবী অমিত পালেকরকে সামনে রেখে লড়তে চায় আপ। ওবিসি ভাণ্ডারী সম্প্রদায়ের প্রতিনিধি অমিত পালেকর।

গোয়ার ৩৫ শতাংশ ভোটার এই ওবিসি ভাণ্ডারী সম্প্রদায়ের মানুষ। সেই কারণে সম্ভবত অমিত পালেকরের নাম বেছে নিয়েছেন কেজরি।

শুধু তাই নয়, সম্প্রতি পুরনো গোয়ায় অবৈধ ভাবে হেরিটেজ ভেঙে দেওয়ার যে অভিযোগ সামনে আসে, তার জন্য অনশনেও বসেছিলেন এই অমিত পালেকর।

৪৬ বছর বয়সী অমিত পালেকর গত বছরের শেষের দিকে, অক্টোবর মাসে যোগ দেন আম আদমি পার্টিতে।

এবার সেন্ট ক্রুজ অ্যাসেম্বলি থেকে তাঁকে টিকিট দেওয়া হয়েছে দলের তরফে। বর্তমানে ওই আসন রয়েছে বিজেপির দখলে।

বুধবার গোয়ার রাজধানী পানাজিতে উপস্থিত হয়ে আনুষ্ঠানিকভাবে অমিত পালেকরের নাম ঘোষণা করেন অরবিন্দ কেজরিওয়াল। এদিন কেজরিওয়ালের সঙ্গে পানাজিতে উপস্থিত ছিলেন দিল্লির আপ বিধায়ক অতিশি।

অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘গোয়ায় এবার পরিবর্তন চাইছে মানুষ।’ উপকূলবর্তী এলাকা থেকে ভালো সাড়া মিলেছে বলেও উল্লেখ করেছেন তিনি।

অমিত পালেকরের নাম ঘোষণার আগে কেজরিওয়াল বলেন, ‘দল একজন সৎ মানুষকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে বেছে নিয়েছে।’

পাশাপাশি তিনি এই উল্লেখ করেন, নিজের সম্প্রদায়ের মানুষের উন্নতির স্বার্থে কী কী করা প্রয়োজন, তা ভালো ভাবেই জানেন অমিত।

আপ সুপ্রিমো আরও বলেন, ‘আমরা এমন একজন মুখ্যমন্ত্রী দেব, যাঁর হৃদয়ে গোয়ার জন্য বিশেষ জায়গা আছে। যিনি জাতি ধর্ম নির্বিশেষে গোয়ার মানুষকে সঙ্গে নিয়ে চলবেন।

গোয়ার উত্তরের বাসিন্দা হোক বা দক্ষিণের, প্রত্যেকের জন্য চিন্তা করবেন। জাতপাতের রাজনীতি করছেন বলে কেজরিওয়ালের দিকে আঙুল উঠেছে।

তার পরিপ্রেক্ষিতে দিল্লির মুখ্যমন্ত্রী দাবি করেন, জাতপাতের রাজনীতি নয় বরং অন্যান্য দলগুলি যে ভাবে জাতপাতের রাজনীতি করছে সেই ভুল সংশোধন করে দেওয়ার চেষ্টা করছে আপ।

আগামী মাসেই গোয়ায় বিধানসভা নির্বাচন। ইতিমধ্যেই নির্ঘণ্ট প্রকাশ করেছে নির্বাচন কমিশন।

১৪ই ফেব্রুয়ারি গোয়ায় বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। সৈকতপারের এই রাজ্যে বিধানসভা নির্বাচন ঘিরে চলছে রাজনৈতিক চাপানউতোর। দল বদলের খেলাও জারি রয়েছে।