মুখ্যমন্ত্রী হলেও ‘গরিষ্ঠতা’ মেঘ কাটাতে শিন্ডে ছুটলেন গোয়ায়

বিগত কয়েকদিন ধরে চলতে থাকা মহারাষ্ট্রের রাজনৈতিক নাটকের ইতিমধ্যেই যবনিকা পড়েছে। মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন উদ্ধব ঠাকরে।

Written by SNS Mumbai | July 2, 2022 1:22 pm

Eknath Shinde, Devendra Fadnavis.

বিগত কয়েকদিন ধরে চলতে থাকা মহারাষ্ট্রের রাজনৈতিক নাটকের ইতিমধ্যেই যবনিকা পড়েছে। মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন উদ্ধব ঠাকরে।

তুন মুখ্যমন্ত্রী হয়েছেন একনাথ শিন্ডে। আগামী সোমবারই একনাথকে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে।

আগামীকাল থেকে বিধানসভার দুই দিনের অধিবেশন বসবে। শনিবার ও সোমবার হবে এই অধিবেশন। সোমবারই একনাথদের সংখ্যা গরিষ্ঠতা প্রমাণ করতে হবে।

সূত্রের খবর, আগামীকাল অধিবেশনে বিধানসভার নতুন স্পিকার ঠিক করবে শিন্ডে শিবির। এতদিন অধ্যক্ষের পদ খালি ছিল। কাজ চালাচ্ছিলেন ডেপুটি স্পিকার।

তাই শনিবারই নতুন স্পিকার মনোয়ন করতে চায় শিন্ডে শিবির। খবর, বিজেপি থেকেই কোনও বিধায়ককে স্পিকার করা হবে।

এদিকে, মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরেও চিন্তার মেঘ কাটছে না শিন্ডের। রাজনৈতিক মহলের মতে,সোমবার আস্থা ভোট না হওয়া পর্যন্ত স্বক্তি নেই শিন্ডে শিবিরের।

কারণ, বিদ্রোহী বিধায়কেরা মুম্বই ফিরলে মত বদল করবে না, এই আশঙ্কা একেবারে উড়িয়ে দিচ্ছেন না নতুন মুখ্যমন্ত্রী এবং বিজেপিও।

তাই বিদ্রোহীদের চোখে চোখে রাখার পরিকল্পনা করেছেন শিন্ডে, ফড়নবিশরা। আগামী দু’দিনের মধ্যে বিক্ষুব্ধ বিধায়করা মুম্বইয়ে ফিরবেন।

এখন তাঁরা গোয়ায় আছেন। মুম্বইয়ে ফেরার পর তাঁদের সিদ্ধান্ত পরিবর্তনও হতে পারে, এমন দুশ্চিন্তাও রয়েছে শিন্ডেদের।

তবে বিষয়টি যাতে অন্য কোন দিকে মোড় না নেয় সেইদিকে সদা দৃষ্টি রাখছেন শিন্ডে স্বয়ং মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরেই শিন্ডে তাই উড়ে গিয়েছিলেন গোয়ায়।

গতকাল রাতে গোয়ার হোটেলে আনন্দ, উৎসবের পর বিদ্রোহী বিধায়কদের সঙ্গে বৈঠক করেন তিনি।

জানা গেছে তাঁদের দফায় দফায় ফেরানো হবে মুম্বইয়ে। যাতে মুম্বই নামলে উদ্ধব শিব্বি ভাঙিয়ে নিতে না পারে সেইদিকে নজর রাখছেন শিন্ডে।