জামিয়ার লাইব্রেরিতে পুলিশের হামলার ভিডিও প্রকাশ, নিন্দা দেশজুড়ে

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ভিতরে ঢুকে মারধর করার অভিযােগ উঠেছিল পুলিশের বিরুদ্ধে।

Written by SNS New Delhi | February 17, 2020 4:01 pm

জামিয়ার লাইব্রেরিতে পুলিশের হামলার ভিডিও প্রকাশ করল কো অর্ডিনেশন কমিটি। (Photo: Twitter/@Jamia_JCC)

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ভিতরে ঢুকে মারধর করার অভিযােগ উঠেছিল পুলিশের বিরুদ্ধে। যদিও সেই অভিযােগ অস্বীকার করেছিল পুলিশ। এবার সেই হামলার ভিডিও প্রকাশ করা হল জামিয়ার প্রতিবাদী সংগঠনের তরফে। সেই ভিডিওতে স্পষ্ট দেখা যাচ্ছে লাইব্রেরিতে ঢুকে নির্বিচারে লাঠি চালাচ্ছে পুলিশ। এই ভিডিও প্রকাশ হতেই দেশজুড়ে নিন্দা শুরু হয়েছে।

ডিসেম্বরের একটি ভিডিও প্রকাশ করা হয়েছে জামিয়া কো অর্ডিনেশন কমিটির তরফে। এই ভিডিওতে দেখা যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে বেশ কয়েকজন ছাত্র-ছাত্রী পড়াশােনা করছেন। এমন সময় ঢুকে পড়ল একদল পুলিশ। তাদের শরীরে বর্ম। মুখে রুমাল বাঁধা। লাইব্রেরিতে ঢুকে বেধড়ক মারধর করতে শুরু করে তারা। এই দেখে বাঁচার জন্য ছুটোছুটি করত থাকেন ছাত্র-ছাত্রীরা। কিন্তু তারপরেও বাঁচতে পারেননি তাঁরা। নির্বিচারে লাঠি চালায় পুলিশ।

এই ভিডিও প্রকাশ পাওয়ার পরেই দেশজুড়ে শুরু হয়েছে সমালােচনা। বিক্ষোভকারীদের দাবি, এই ভিডিও সামান্য একটা অংশ মাত্র। পুরাে ঘটনাটা এর থেকেও অনেক বেশি নৃশংস। এই হামলায় একাধিক পড়ুয়া আহত হন। একজন ছাত্রের চোখ গুরুতর ভাবে ক্ষতিগ্রস্ত হয়। এই ভিডিও সামনে আসতে নেটিজেনরা বলছেন, এবার তাে প্রমাণ হয়ে গেল। কী বলবে এবার দিল্লি পুলিশ। এতদিন তাে তারা অভিযােগ অস্বীকার করছিল। কিন্তু সবাই দেখতে পেলেন, কী বর্বরতার সঙ্গে হামলা চালিয়েছে পুলিশ।

এই ভিডিও নিয়ে বিজপিকে আক্রমণ করেছে কংগ্রেস। কংগ্রেসের সাধারণ সম্পাদক পূর্ব উত্তরপ্রদেশের দায়িত্বে থাকা প্রিয়ঙ্কা গান্ধি টুইট করে বলেছেন, দেখুন কী ভাবে ছাত্র-ছাত্রীদের মারছে পুলিশ। একজন ছাত্র বই পড়ছে। কিন্তু পুলিশ তাকে ক্রমাগত মারছে। এই বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও দিল্লি পুলিশ মিথ্যে কথা বলেছিলেন যে তাঁরা লাইব্রেরিতে ঢােকেননি। এই ভিডিও প্রকাশের পরেও যদি দিল্লি পুলিশের বিরুদ্ধে কোনও ব্যবস্থা না নেওয়া হয় তাহলে সরকারের উদ্দেশ্য সবার সামনে পরিষ্কার হয়ে যাবে।

টুইট করেন কংগ্রেস নেতা শশী থারুরও। তিনি বলেন, সিসিটিভি ফুটেজেই দেখা যাচ্ছে জামিয়ার ছাত্র-ছাত্রীদের মারছে পুলিশ। নৃশংস। যারা এই ঘটনায় যুক্ত তাদের উপযুক্ত শাস্তি হওয়া উচিত।

গত ডিসেম্বর নাগরিকত্ব আইন পাশ হওয়ার পর থেকেই বিক্ষোভ শুরু হয়েছে দেশজুড়ে। এই আইনের প্রতিবাদে ডিসেম্বর একটি মিছিল বের করেন জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। সেই মিছিল চলাকালীনই পুলিশের সঙ্গে তাঁদের গণ্ডগােল হয়। এরপরেই বিশ্ববিদ্যালয়ে ঢুকে নির্বিচারে ছাত্র-ছাত্রীদের মারধর করে পুলিশ, এমনটাই অভিযোগ উঠেছিল। সেই অভিযােগ অস্বীকার করা হয়েছিল। তার সমর্থনে এবার ভিডিও প্রকাশ করা হল।