জ্বালানির দামবৃদ্ধি ইস্যুতে রাজ্যসভায় তুমুল শােরগােল

জ্বালানির দামবৃদ্ধি ইস্যুতে উত্তাল হল সংসদ। বাজেট অধিবেশনের তৃতীয় পর্যায়ের শুরুতেই তুমুল হইহট্টগােল বাধলাে রাজ্যসভায়।

Written by SNS New Delhi | March 9, 2021 2:34 pm

সংসদ ভবন (Photo: iStock)

জ্বালানির দামবৃদ্ধি ইস্যুতে উত্তাল হল সংসদ। বাজেট অধিবেশনের তৃতীয় পর্যায়ের শুরুতেই তুমুল হইহট্টগােল বাধলাে রাজ্যসভায়। প্রশ্নোত্তর পর্ব শুরুর কয়েক মিনিটের মধ্যেই মুলতুবি হয়ে যায় রাজ্যসভার অধিবেশন। 

গত কয়েক সপ্তাহে জ্বালানির দামবৃদ্ধি নিয়ে বিতর্কের দাবি তুলে স্লোগান দিচ্ছিলেন কংগ্রেস সদস্যরা। এই পরিস্থিতিতে বিক্ষোভরত কংগ্রেস সাংসদদের রাজ্যসভার। চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু বলেন, প্রথম দিনেই আমি কঠোর পদক্ষেপ করতে চাই না। 

কংগ্রেস সাংসদদের লাগাতার বিক্ষোভের জেরে দুপুর পর্যন্ত মুলতুবি করে দিতে হয় সংসদের অধিবেশন। এদিন সংসদে কংগ্রেস নেতা। মল্লিকার্জুন খাড়গে বলেন, পেট্রলের দাম প্রায় ১০০ ছুইছুই। ডিজেলের দামও ৯০ টাকার ওপরে। এলপিজি-র দামও বেড়েছে। গােটা দেশের মানুষ ভুগছে। 

উল্লেখ্য জ্বালানির অত্যাধিকদাম বৃদ্ধি ইস্যুতে দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভের ছবি সামনে এসেছে। সম্প্রতি ইলেকট্রিক স্কুটারে চেপে অভিনব কায়দায় প্রতিবাদ দেখিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধির প্রতিবাদে শিলিগুড়িতে মিছিল করেন তিনি। 

অন্যদিকে এই ইস্যুতে কয়েকদিন আগে সাইকেলে চড়ে অফিসে যান সােনিয়া গান্ধির জামাই রবার্ট বড়রা। আরও কয়েকজন কংগ্রেস নেতাও এভাবে প্রতিবাদ করেন। অন্যদিকে পাঁচ রাজ্যে বিধানসভা ভােট আসন্ন। নির্বাচনের নির্ঘন্টও প্রকাশিত হয়ে গিয়েছে। এই প্রেক্ষিতে অধিবেশন স্থগিত রাখার আর্জি জানিয়েছেন তৃণমূল কংগ্রেস সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় ও ডেরেক ও ব্রায়েন। 

এদিকে দিল্লিতে ১০০ দিনেরও বেশি সময় ধরে চলছে কৃষক বিক্ষোভ। কৃষক বিক্ষোভ ইস্যু নিয়েও সরগরম হতে পারে সংসদের অধিবেশন। উল্লেখ্য গত ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এদিন সকাল ৯ টা থেকে দুপুর দুটো পর্যন্ত অধিবেশন চলার কথা ছিল। বিকেল চারটে থেকে রাত দশটা পর্যন্ত লােকসভার অধিবেশন চলবে বলে আগেই জানিয়েছিলেন লােকসভার অধ্যক্ষ ওমপ্রকাশ বিড়লা।