আঠেরাের কম বয়সিদের জন্য কি কোভ্যাক্সিন নিরাপদ, কেন্দ্রের জবাব চাইল দিল্লি হাইকোর্ট

কোভ্যাকসিন টিকা ১৮-এর থেকে ২ বছর বয়সিদের জন্য কি নিরাপদ? কেন্দ্রীয় সরকার এবং ভারত বায়ােটেকের কাছে এবিষয়ে বিস্তারিত জানতে চাইল দিল্লি হাইকোর্ট।

Written by SNS New Delhi | May 20, 2021 2:23 pm

কোভ্যাকসিন (Photo: IANS)

কোভ্যাকসিন টিকা ১৮-এর থেকে ২ বছর বয়সিদের জন্য কি নিরাপদ? কেন্দ্রীয় সরকার এবং ভারত বায়ােটেকের কাছে এবিষয়ে বিস্তারিত জানতে চাইল দিল্লি হাইকোর্ট। ১৮-এর কম বয়সিদের জন্য এই টিকার দ্বিতীয় এবং তৃতীয় দফার পরীক্ষানিরীক্ষার অনুমতি দিয়েছিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া।

কিন্তু এবিষয় নিয়ে দিল্লি হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। বুধবার ওই মামলার জেরে কেন্দ্র এবং ভারত বায়ােটেককে এব্যাপারে তাদের কি বলার আছে তা বিশদে জানাতে বলা হয়েছে। দুই থেকে আঠেরাে বছর বয়সিদের জন্য কোভ্যাকসিন টিকা দ্বিতীয় এবং তৃতীয় দফার পরীক্ষানিরীক্ষার ছাড়পত্র দেয় ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া।

গত ১২ মে এই অনুমতি দেওয়া হয়েছিল। এই ছাড়পত্রে স্থগিতাদেশ চেয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়। যদিও এবিষয়ে কোনও স্থগিতাদেশ দেয়নি হাইকোর্ট। তবে, কেন্দ্র এবং কোভ্যাকসিন উৎপাদনকারী সংস্থাকে নােটিশ দিয়েছে দিল্লি হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। আগামী ১৫ জুলাইয়ের মধ্যে এবিষয়ে অবস্থান স্পষ্ট করার নির্দেশ দেওয়া হয়েছে দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি ডি এন প্যাটেলের তরফে।