দিল্লিতে হিংসার মামলায় কেন্দ্রকে ভৎর্সনা করল হাইকোর্ট

দেবাঙ্গনা কলিতা, নাতাশা নারওয়াল ‘পিঞ্জরা তােড়’-এর এই দুই সদস্য এবং আসিফ ইকবাল তানহারের জামিন মঞ্জুর করল দিল্লি হাইকোর্ট।

Written by SNS New Delhi | June 16, 2021 10:06 pm

দিল্লি হাইকোর্ট (File Photo: IANS)

দেবাঙ্গনা কলিতা, নাতাশা নারওয়াল ‘পিঞ্জরা তােড়’-এর এই দুই সদস্য এবং জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আসিফ ইকবাল তানহারের জামিন মঞ্জুর করল দিল্লি হাইকোর্ট।

দিল্লিতে হিংসার ঘটনায় ইউএপিএ মামলায় গ্রেফতার করা হয়েছিল এই তিনজনকে। মঙ্গলবার আদালত তাদের জামিন মঞ্জুর করেছে। 

২০১৯-এ নাগরিকত্ব সংশােধনী আইন নিয়ে দিল্লিতে হিংসার ঘটনায় এই তিনজনকে গ্রেফতার করা হয়েছিল। এদিন দিল্লি হাইকোর্টে এই মামলাটি বিচারপতি সিদ্ধার্থ মৃদুল এবং জয়রাম আম্বানির বেঞ্চে ওঠে। এদিন বিচারপতিরা নিম্ন আদালতের রায়কে খারিজ করে দিয়ে এই তিনজনকে শর্তসাপেক্ষে জামিন দেন।

এই তিনজনকে পাসপাের্ট জমা রাখতে বলা হয়েছে। সেই সঙ্গে আইন বিরােধী কাজের সঙ্গে যাতে তাঁরা যুক্ত না হন, সে বিষয়েও সতর্ক করেছে আদালত। এদিন এই প্রসঙ্গে আদালতের বিচারপতিরা বলেছেন, সরকারকে বুঝতে হবে কোনটা প্রতিবাদের অধিকার আর কোনটা জঙ্গি কার্যকলাপ। 

নাতাশা এবং দেবাঙ্গনা নাগরিকত্ব সংশােধনী আইনের বিরুদ্ধে সরব হওয়ায়, তাদের গ্রেফতার করা হয়। দিল্লিতে এই নিয়ে অগ্নিগর্ভ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। এই ঘটনাকে কেন্দ্র করে দিল্লিতে যে হিংসা হয় তাতে ৫৩ জনের মৃত্যু হয়।