কংগ্রেসের হাত ছাড়লেন ভারতের ধনীতম মহিলা সাবিত্রী জিন্দাল

Written by SNS March 28, 2024 8:53 pm

দিল্লি, ২৮ মার্চ – ভারতের ধনীতম মহিলা সাবিত্রী জিন্দাল কংগ্রেসের হাত ছাড়লেন। সূত্রের খবর, হাত ছেড়ে পদ্ম-শিবিরে যোগ দিতে চলেছেন তিনি। লোকসভা ভোটের মুখে নেতাদের দল বদলের ঘটনা এখন নিত্যদিনের ঘটনা। তার মধ্যে নবতম সংযোজন হরিয়ানার মন্ত্রী তথা হিসারের ১০ বছরের কংগ্রেস বিধায়ক সাবিত্রী জিন্দালের দলত্যাগ। উল্লেখ্য, কিছুদিন আগেই সাবিত্রীর পুত্র তথা ২০০৪-১৪ সাল পর্যন্ত কুরুক্ষেত্র কেন্দ্রের কংগ্রেস সাংসদ নবীন জিন্দালও দল ছেড়ে বিজেপিতে যোগ দেন। এবার তিনি বিজেপির টিকিটে কুরুক্ষেত্র থেকেই প্রার্থী হয়েছেন। মা ও ছেলের এই দলত্যাগ নিঃসন্দেহে কংগ্রেসের পক্ষে জোরালো ধাক্কা।

বুধবার গভীর রাতে এক্স বার্তায় সাবিত্রী লেখেন, আমি গত ১০ বছর বিধায়ক হিসেবে হিসারের মানুষের সেবা করেছি। মন্ত্রী হিসেবে রাজ্যের মানুষের জন্য নিঃস্বার্থ সেবা করেছি। হিসারের মানুষ আমার পরিবার। সেই পরিবারের পরামর্শে আজ আমি কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ ত্যাগ করছি।

বর্ষীয়ান নেত্রী সাবিত্রী জিন্দাল দেশের ধনীতম মহিলা। জিন্দাল গোষ্ঠীর বিরাট ব্যবসার অধিপতি। ব্লুমবার্গের তালিকা অনুযায়ী তাঁর সম্পত্তির পরিমাণ ২.৪৭ লক্ষ কোটি টাকা। বিশ্বের কোটি কোটিপতিদের তালিকায় সাবিত্রীর স্থান ৫৬-তম। প্রসঙ্গত, ২০০৫ সালে বিমান দুর্ঘটনায় সাবিত্রীর স্বামী ওপি জিন্দালের আকস্মিক মৃত্যু হয়। এর পর তিনি রাজনীতিতে আসেন। সে বছরই হিসার থেকে দাঁড়িয়ে বিধায়ক হন। পরের বছরেও জিতে ২০১৩ সালে রাজ্যের মন্ত্রী হন। ২০১৪ সালে কংগ্রেসের টিকিটে দাঁড়িয়েও হেরে যান সাবিত্রী।

জিন্দাল স্টিল অ্যান্ড পাওয়ার লিমিটেডের বিরুদ্ধে সিবিআই তদন্ত চলছে। ঝাড়খণ্ডের কয়লা খনির বরাতে অনিয়মের অভিযোগে তদন্ত চালাচ্ছে কেন্দ্রীয় সংস্থা। নবীন জিন্দাল ওই কোম্পানির চেয়ারপার্সন। কংগ্রেস নেতা জয়রাম রমেশ এদিন কটাক্ষ করে বলেন, ‘প্রধানমন্ত্রী চান কংগ্রেস-মুক্ত ভারত। তাই ইডি-সিবিআইকে ব্যবহার করে কংগ্রেসিদের দলে টেনে নেওয়ার কাজ চলছে।’