‘বিদেশি বিনিয়োগে আত্মনির্ভর’ ভারতের ঘোষণা প্রধানমন্ত্রীর

প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের রাস্তা খুলে দেওয়ার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Written by SNS New Delhi | August 28, 2020 3:07 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: Twitter/@BJP4India)

প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের রাস্তা খুলে দেওয়ার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্প বাস্তবায়নের পথে আরও একধাপ এগোলেন মোদি। প্রতিরক্ষা ক্ষেত্রে এক ওয়েবিনারে যোগ দিয়ে এই ঘোষণা করেন তিনি। পরনির্ভরশীল না হয়ে প্রতিরক্ষা ক্ষেত্রে স্বদেশে বিভিন্ন সরঞ্জাম তৈরি করা আর তার মধ্য দিয়ে দেশকে আত্মনির্ভরতার পথে এগিয়ে দিতে প্রতিরক্ষা খাতে বিদেশি বিনিয়োগের পথ প্রশস্ত করলেন মোদি।

করোনা আবহে লকডাউনের জেরে চলতি বছরের শুরু থেকেই কাজকর্ম স্তব্ধ হয়ে যাওয়ায় ব্যাপক ধাক্কা খেয়েছে দেশের অর্থনীতি। অর্থনীতির হাল সচল রাখতে ২০০ কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন মোদি। ‘আত্মনির্ভর ভারত’ নতুন প্রকল্প ঘোষণা করা হয়েছে। এর মূল লক্ষ্য পরমুখাপেক্ষী না থেকে নিজের দেশেই সমস্ত কিছু তৈরির পরিকাঠামো গড়ে তোল।

ইতিমধ্যে একাধিক আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে। প্রতিরক্ষা খাতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অঙ্ক বাড়ানো তারই অঙ্গ। আগেও মোদি সরকার প্রতিরক্ষার ক্ষেত্রে এফডিআইয়ের অনুমোদন দিয়েছিল। এবার সেই খাতে অঙ্ক আরও বাড়ল। প্রতিরক্ষার বিভিন্ন সরঞ্জাম তৈরিতে ৭৪ শতাংশ এফডিআইয়ের পথ প্রশস্ত করল।

এপ্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ভারতে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির কাজ আরও বৃদ্ধি করে বিশ্বের আঙিনায় নিজেদেরকে নতুন করে প্রমাণ করাই আমাদের লক্ষ্য। মহামারির এই কঠিন সময়ের সঙ্গে লড়াই করতে অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে। যার সুফল খুব অল্প সময়ের মধ্যেই পাওয়া যাবে। বিশ্বের আঙিনায় প্রতিফলিত হবে নতুন ভারতের ছবি। যা দেখে অন্যরাও অনুপ্রেরণা পাবেন। তারা বুঝতে পারবেন, ভারত কিভাবে লড়ছে প্রতিটি ক্ষেত্রে।