শিলান্যাস নিয়ে পাক সমালোচনার কড়া জবাব দিল ভারত

রামমন্দিরের ভিত্তি স্থাপন নিয়ে পাকিস্তানের সমালোচনার উত্তরে কড়া জবাব দিল ভারত। ভারতের পক্ষে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে এটা সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয়।

Written by SNS New Delhi | August 7, 2020 5:41 pm

রামমন্দিরের ভূমিপুজায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (File Photo: Twitter | @BJP4India)

রামমন্দিরের ভিত্তি স্থাপন নিয়ে পাকিস্তানের সমালোচনার উত্তরে কড়া জবাব দিল ভারত। ভারতের পক্ষে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে এটা সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয়। এতে পাকিস্তানের অযথা নাক গলানোর কোনও প্রয়োজন নেই।

বৃহস্পতিবার বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এক বার্তায় জানিয়েছেন, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তানের অযথা মন্তব্য করাকে ভারত মোটেই পছন্দ করছে না। পাকিস্তান যেন ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো ও সাম্প্রদায়িক উস্কানিমূলক প্রচার থেকে বিরত থাকে।

তিনি আরও বলেন, যে দেশ সীমান্তের ওপার থেকে সন্ত্রাসে মদত দেয় এবং যে দেশ সেখানকার সংখ্যালঘুদের ধর্মীয় অধিকার সুনিশ্চিত করতে অপারগ, তাদের এমন অবস্থান নেওয়া আশ্চর্যের কিছু নয়। এই ধরনের মন্তব্য দুর্ভাগ্যজনক বলে উল্লেখ করেন তিনি।

বুধবার রামমন্দির শিলান্যাস নিয়ে নিন্দা করেছিল পাকিস্তান। একই সঙ্গে ভারতের সুপ্রিম কোর্টের দেওয়া রায়কে ত্রুটিপূর্ণ বলেও মন্তব্য করতে ছাড়েনি পাক বিদেশমন্ত্রক। রামমন্দির নির্মাণ নিয়ে রায় শুধু সংখ্যাগুরুর বিশ্বাসের উপর নির্ভর করে বিচার নয়, আজকের ভারতে সংখ্যাগুরুর প্রভাব বাড়তে থাকার বহিঃপ্রকাশও বলে মন্তব্য করে পাক বিদেশমন্ত্রক।

পাকিস্তান অভিযোগ করেছে ভারতে মুসলিমদের ধর্মস্থানে নাকি আক্রমণ বাড়ছে। পাকিস্তানের বিবৃতিতে অযোধ্যায় বাবরি মসজিদ ভাঙার ঘটনায় নিন্দা প্রকশ করেছে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন। তাদের আরও অভিযোগ রামমন্দির তৈরি হচ্ছে ভারতকে হিন্দুরাষ্ট্র বানানোর কার্যক্রমের একটি অংশ।

করোনা পরিস্থিতির মধ্যে এবং সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বিতর্কের মধ্যে রামমন্দির নির্মাণ নিয়ে তৎপরতার জন্য ভারতকে দোষারোপ করেছে পাকিস্তান। সেই সঙ্গে জম্মু ও কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও তুলেছে তারা। প্রঙ্গত গত কালই জম্মু কাশ্মীর থেকে সংবিধানের তিনশো সত্তর অনুচ্ছেদ প্রত্যাহারের এক বছর পূর্তির দিন ছিল।