প্রধানমন্ত্রীর বাসভবনে জম্মু কাশ্মীর নিয়ে সর্বদলীয় বৈঠক ফলপ্রসূ

উপত্যকার সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আজ নিজের বাসভবনে জম্মু কাশ্মীরের রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে সর্বদলীয় বৈঠক কলেন প্রধানমন্ত্রী মােদি।

Written by SNS New Delhi | June 25, 2021 11:47 am

নিজের বাসভবনে জম্মু কাশ্মীরের রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে সর্বদলীয় বৈঠক কলেন প্রধানমন্ত্রী মােদি। (Photo: Twitter | @PMOIndia)

উপত্যকার সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আজ নিজের বাসভবনে জম্মু কাশ্মীরের রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে সর্বদলীয় বৈঠক কলেন প্রধানমন্ত্রী মােদি। উপত্যকার ওপর থেকে বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করে নেওয়ার পর এই প্রথমবার জম্মু কাশ্মীর’এর মূলধারার রাজনৈতিক দলগুলাের প্রতিনিধিদের সঙ্গে প্রধানমন্ত্রী বৈঠক করলেন। 

জম্মু-কাশ্মীরের অভ্যন্তরীন রাজনৈতিক প্রক্রিয়াকে দৃঢ় করার লক্ষ্যে আলােচনা করতে সর্বদলীয় বৈঠক ডাকা হয়েছে। সর্বদলীয় বৈঠকে আমন্ত্রিতদের মধ্যে উপত্যকার প্রাক্তন মুখ্যমন্ত্রীদের পাশাপাশি ১৪ জন নেতা রয়েছেন। 

জম্মু-কাশ্মীরের সিপিএম নেতা মহম্মদ ইউসুফ তারিগামি জানিয়েছেন, আমরা মুক্ত মনে দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে এসেছি। আমরা এখানে এসেছি কেন্দ্র কী প্রস্তাব দেয় সেটা জানতে। 

তারা জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী মােদির সঙ্গে সর্বদলীয় বৈঠকের আসরে ৩৭০ ধারা ও ৩৫এ ধারা ফিরিয়ে দেওয়ার পাশাপাশি, রাজ্যের পুনঃপ্রতিষ্ঠা করার ইস্যুতে জোর দেওয়া হবে। সবথেকে বড় ব্যাপার আমাদের থেকে যা কেড়ে নেওয়া হয়েছে, তা ফিরিয়ে দেওয়া। 

বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেসের গুলাম নবি আজাদ, তারা চাঁদ, জি এ মীর, ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা, পিডিপি নেত্রী মেহবুবা মুফতি বিজেপি’র রবীন্দর রায়না, নির্মল সিং, কবিন্দর গুপ্তা, পিপলস কনফারেন্স নেতা সাজাদ গানি লােন সহ একাধিক নেতা। 

অন্যদিকে সর্বদলীয় বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডােভাল, জম্মু-কাশ্মীরের উপ-শাসক মনােজ সিনহা, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব উপস্থিত ছিলেন।

এদিকে, গতকাল নির্বাচন কমিশনের আধিকারিকরা উপত্যকার প্রতিনিধি ও ডেপুটি কমিশনারদের সঙ্গে জম্মু-কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চলের ৯০ বিধানসভা কেন্দ্রের সীমা নির্ধারণ করার ব্যাপারে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন। 

কেন্দ্র সরকার ২০১৯ সালের ৯ আগস্ট জম্মু-কাশ্মীর রিঅর্গানাইজেশন অ্যাক্ট, ২০১৯ নিয়ে এসে জম্মু-কাশ্মীর ও লাদাখ দুটি কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করেছিল।