পাক দূতকে ডেকে কড়া ভাষায় প্রতিবাদ ভারতের

শুক্রবার প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর বেশ কয়েকটি জায়গায় আচমকা গােলাগুলি চালায় পাকিস্তান। তাতে অন্তত ন’জন মারা যান।

Written by SNS New Delhi | November 16, 2020 6:15 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

শুক্রবার প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর বেশ কয়েকটি জায়গায় আচমকা গােলাগুলি চালায় পাকিস্তান । তাতে অন্তত ন’জন মারা যান। শনিবার পাকিস্তানের রাষ্ট্রদূতকে ডেকে তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত। বিদেশ মন্ত্রক থেকে একটি বিবৃতি দিয়ে বলা হয়, পাকিস্তানের দূতকে বলা হয়েছে, যেভাবে নিরীহ মানুষের বাসস্থান লক্ষ্য করে গুলি চালানাে হয়েছে, তা অত্যন্ত নিন্দনীয়। বেছে বেছে উৎসবের মরশুমে এলওসির কয়েকটি জায়গায় গােলাবর্ষণ করেছ পাকিস্তান। জম্মু-কাশ্মীরে শান্তিভঙ্গ করার জন্যই এটা করা হয়েছে।

শুক্রবারে গােলাবর্ষণে ভারতের পাঁচজন সেনার মৃত্যু হয়। ভারতের বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে, ভাররে মাটিতে সন্ত্রাসবাদীদের ঢুকিয়ে দেওয়ার জন্যই পাকিস্তানের সেনা গােলাবর্ষণ করেছিল। ভারত এই ঘটনার তীব্র নিন্দা করছে। পাকিস্তান’কে মনে করিয়ে দেওয়া হয়েছে, তারা। প্রতিশ্রুতি দিয়েছিল জঙ্গিদের মদত দেবে না। কেউ যাতে পাকিস্তানের মাটিকে ঘাঁটি বানিয়ে ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্র না করে সেদিকে খেয়াল রাখবে। 

শুক্রবার নাম্বলা সেক্টরে পাকিস্তানের গােলাবর্ষণে নিহত হন দুই সেনা জওয়ান। হাজি পির সেক্টরে পাকিস্তানের গােলায় নিহত হন সীমান্তরক্ষী বাহিনীর এক সাব ইন্সপেক্টর। আহত হন এক জওয়ান। বারামুলা জেলার উরি অঞ্চলের কামালকোট সেক্টরে নিহত হন দু’জন স্থানীয় মানুষ। 

অন্যদিকে ভারতীয় সেনার পাল্টা গােলাণে পাঁচ-সাতজন পাকিস্তানি সেনা মারা যায়। আহত হয়েছেন ১০-১২ জন। নিহত সেনাদের মধ্যে একজন ছিলেন পাকিস্তানের স্পেশাল সার্ভিস গ্রুপের কম্যান্ডাে। এছাড়া ভারতের গােলায় উড়িয়ে গিয়েছে পাকিস্তানের কয়েকটি সেনা বাঙ্কার ও জ্বালানি মজুত রাখার গুদাম। এদিন সেনাবাহিনীর তরফে কয়েকটি ভিডিও প্রকাশ করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে পাকিন্তানের অভ্যন্তরে সেনাবাহিনীর কয়েকটি ঘাঁটি গােলায় বিধ্বস্ত হয়ে গিয়েছে।

সেনাবাহিনীর এক মুখপাত্র বলেন, উরি সেক্টর বাদে গুরেজ সেক্টরের ইজমার্গ, কেরান সেক্টরে গােলাবর্ষণ করেছে পাকিস্তান। পাকিস্তানি সেনা অনুপ্রবেশকারীদের ভারতে ঢুকতে সাহায্য করতে চেয়েছিল। কিন্তু তাদের উদ্দেশ্য সফল হয়নি। 

ভারতীয় সেনাবাহিনীর কর্নেল রাজেশ কালিয়া বলেন, কুপওয়ারা জেলার কোরান সেক্টরে আমাদের সেনারা সন্দেহভাজন কয়েকজনকে দেখতে পায়। তারা গােপনে ভারতে ঢােকার চেষ্টা করছিল। সেনাবাহিনীর তৎপরতায় সে চেষ্টা ব্যর্থ হয়েছে। 

শুত্রবার ভারতীয় জওয়ানদের অভিনন্দন জানিয়ে টুইট করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। তিনি বলেন সেনা কা হর জওয়ানকো মেরা সালাম।