এবার যুদ্ধাস্ত্র তৈরিতে ভারত জোট বাঁধছে ইজরায়েলের সঙ্গে

ইজরায়েলি প্রযুক্তিতে তৈরি সশস্ত্র হেরুন ড্রোন লাদাখ সীমান্তে নজরদারি চালাচ্ছে। পাশাপাশি ইজরায়েলের স্পাইডার মিসাইলও রয়েছে ভারতীয় বাহিনীর হাতে।

Written by SNS New Delhi | September 29, 2020 1:09 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

ইজরায়েলের এয়ার ডিফেন্স শক্তির তারিফ সারা বিশ্বেই। ইজরায়েলি প্রযুক্তিতে তৈরি সশস্ত্র হেরুন ড্রোন লাদাখ সীমান্তে নজরদারি চালাচ্ছে। পাশাপাশি ইজরায়েলের স্পাইডার মিসাইলও রয়েছে ভারতীয় বাহিনীর হাতে।

বালাকোটের জঙ্গি শিবির গুড়িয়ে দিয়েছিল যে ইলেকট্রো অপটিকাল সেন্সর বসানাে স্পাইস বােমা, তাও ইজরায়েলের কাছ থেকেই কিনেছিল। এবার সীমান্তে সঙঘাতের পরিস্থিতিতে সামরিক শক্তি আরও বাড়াতে ইজরায়েলের সঙ্গে যৌথ উদ্যোগে যুদ্ধাস্ত্র বানানাের পরিকল্পনা করেছে ভারত। 

প্রতিরক্ষা সূত্রে খবর যৌথ উদ্যোগে আধুনিক অস্ত্র ও সামরিক সরঞ্জাম তৈরিতে সাব ওয়ার্কিং গ্রুপ তৈরি করছে ভারত ও ইজরায়েল। গত বৃহস্পতিবার দুই দেশের প্রতিরক্ষা সচিব ও সামরিক অস্ত্র নির্মাতা সংস্থগুলির প্রতিনিধিদের মধ্যে এই মর্মে বৈঠক হয়।

জানা গিয়েছে দুই দেশ তাদের সমর প্রযুক্তি একে অপরের সঙ্গে ভাগাভাগি করে নেবে। সমরাস্ত্র উৎপাদন, টেকনিকাল সিকিউরিটি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইত্যাদির সহযােগে উন্নতমানের অস্ত্র তৈরি হবে দু’দেশেই। যুদ্ধাস্ত্র তৈরির পাশাপাশি তা প্রয়ােজনে অন্য দেশে রফতানিও করা হবে।

দুই দেশের উদ্যেগে তৈরি এই সাব ওয়ার্কিং গ্রুপের তত্ত্বাবধানে থাকবেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের যুগ্ম সচিব সঞ্জয় জাজু এবং ইজরায়েলের ইয়াল ক্যালিফ। সঞ্জয় জাজু বলেছেন, ইজরায়েল গত কয়েক দশ ধরেই মিসাইল, সাইবার সিকিউরিটি ও বিভিন্ন রকমের ডিফেন্স সাব সিস্টেমে নজির গড়েছে। আধুনিক ক্ষেপণাস্ত্র তৈরি করতেও আন্তর্জাতিক মহলে ইজরায়েলের দক্ষতার প্রশংসা করা হয় আন্তর্জাতিক মহলেও।

সাম্প্রতিক সীমান্ত সঙঘাতের পরিস্থিতিতে উন্নতমানের মিসাইল সিস্টেমের প্রয়ােজন রয়েছে ভারত সরকারের। সে জন্য ইজরায়েলের এয়ার ডিফেন্সের সঙ্গে হাত মিলিয়ে একাধিক যৌথ কর্মসূচি শুরু করছে ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও। 

ভূমি থেকে আকাশে ছোঁড়া যায় বারাক-৮ ক্ষেপণাস্ত্রের তিনটি সংস্করণ উৎপাদনের কাজ চলছে। এই ক্ষেপণাস্ত্র পেতে ভারতীয় স্থলসেনা ১৬৮৩০ কোটি, বায়ুসেনা ১০০৭৬ কোটি এবং নৌসেনা ২৯০৬ কোটি টাকা বরাদ্দ করেছে।

স্পাইডার কুইক রিঅ্যাকশন সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম অনেক আগে থেকেই আছে ভারতীয় সেনাবাহিনীর কাছে। এই ক্ষেপণাস্ত্রের জন্য ২০০৮ সালে চুক্তি হয়েছিল ইজরায়েলের সঙ্গে। ২০১২ সাল থেকে এই মিসাইল ভারতের হাতে আসতে থাকে। ২০১৭ সালে প্রথম এই মিসাইলের টেস্ট করা হয়।

গত বছরও ওড়িশার চাঁদিপুরে স্পাইডার ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়েছিল। স্পাইডার হল মাঝারি পাল্লার মােবাইল এয়ার ডিফেন্স সিস্টেম যার নির্মাতা রাফায়েল অ্যাডভান্সড ডিফেন্স সিস্টেম ও ইজরায়েল অ্যারােস্পেস ইন্ডাস্ট্রি।