ভারতে গোষ্ঠী করোনা সংক্রমণ নেই : হর্ষবর্ধন

ভারতে এখনও করোনা গোষ্ঠী সংক্রমণের আকার নেয়নি বলে নিজেদের পূর্বের বক্তব্যকে খণ্ডন করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Written by SNS New Delhi | April 11, 2020 3:39 pm

হর্ষবর্ধন (File Photo: IANS)

ভারতে এখনও করোনা গোষ্ঠী সংক্রমণের আকার নেয়নি বলে নিজেদের পূর্বের বক্তব্যকে খণ্ডন করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা । সম্প্রতি করোনা সংক্রমণের প্রকোপ বিশ্বের পরিস্থিতি জানাতে গিয়ে বিশ্ব স্বাস্থ্যসংস্থার পক্ষে জানানো হয় ভারতে করোনা তৃতীয় পর্যায়ে অর্থাৎ গোষ্ঠী সংক্রমণের পর্যায়ে রয়েছে। এনিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করে।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের পুর্বের বক্তব্য ভুল বলে স্বীকার করে বলেছে, ভারতে এখন করোনা গণ্ডির মধ্যেই রয়েছে, তা এখনও গোষ্ঠী সংক্রমণের পর্যায়ে পৌঁছায়নি। ভুলবশত এই বক্তব্য প্রকাশ করা হয়েছিল বলে রিপোর্টে স্বীকার করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষে করোনা সংক্রমণকে- নিশ্চিতভাবে সংক্রামিতের সংখ্যা নির্ধারণ করা সম্ভব হয়নি, বিক্ষিপ্ত সংক্রমণ, গণ্ডিবদ্ধ সংক্রমণ এবং গোষ্ঠী সংক্রমণ এই চারটি পর্যায়ে ভাগ করা হয়।

গোষ্ঠী সংক্রমণ বলতে যখন সংক্রমণ শুধু বিদেশ দফতরের মধ্যে সীমাবদ্ধ থাকে না। বরং অবাধ মেলামেশার কারণে স্থানীয় মানুষের মধ্যে তা ছড়িয়ে পড়ে, যার কোনও হিসেব রাখা সম্ভব নয়।

গতবছর ডিসেম্বরে চিনে প্রথম করোনা সংক্রমণের প্রকোপ শুরু হয়। হু’র কাছে তথ্য পৌছানো থেকে শুক্রবার পর্যন্ত একশো দিন পার করল। এজন্য হু রিপোর্ট প্রকাশ করে। কিন্তু তাতে বহু গলদ দেখা যায়।

এদিন সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানান, ভারতে এখনও পর্যন্ত গোষ্ঠী সংক্রমণ দেখা দেয়নি। দেশের ৬০০ জেলার মধ্যে ১৩৩’টি জেলাকে করোনা সংক্রমণের হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে।