পূর্ব লাদাখের সীমান্ত বরাবর অস্ত্র মজুত করছে ভারত-চিন

চিনে সেনা পূর্ব লাদাখের লাইন অফ অ্যাকচুয়াল কনট্রোল বরাবর ধীরে ধীরে বাড়াচ্ছে তাদের অস্ত্র ভান্ডার। পিছিয়ে নেই ভারতীয় সেনা বাহিনী।

Written by SNS Leh | June 2, 2020 7:00 pm

ভারত চিন সীমান্ত। (Photo: AFP)

গত কিছু দিন ধরে তিক্ত স্ট্যান্ড অফে লাদাখে মুখোমুখি ভারত চিন সেনা বাহিনী। এমন পরিস্থিতিতে পূর্ব লাদাখের দুই প্রান্তে ভারী যুদ্ধ সামগ্রী, অস্ত্র, আর্টিলারি গান এবং কমব্যাট ভেইকল মজুত রাখার কাজ শুরু হয়েছে। এমন খবরই জানানো হয়েছে সেনা সূত্রের তরফে।

একদিকে যখন দুই দেশের মধ্যে সামরিক এবং কূটনৈতিক স্তরে আলোচনা করে এই সমস্যার সমাধান খোঁজার চেষ্টা চলছে, সেখানেই সীমান্তে বাড়ানো হচ্ছে ক্ষমতা। বিতর্কিত এই অঞ্চলে আকাশ পথে কড়া নজরদারি চালাচ্ছে ভারতীয় বায়ুসেনা।

চিনে সেনা পূর্ব লাদাখের লাইন অফ অ্যাকচুয়াল কনট্রোল বরাবর ধীরে ধীরে বাড়াচ্ছে তাদের অস্ত্র ভান্ডার। পিছিয়ে নেই ভারতীয় সেনা বাহিনী। যে কোনও পরিস্থিতিতে চিনকে উচিত জবাব ফিরিয়ে দিতে প্রস্তুত তারাও।

ভারতীয় সেনা বাহিনীর তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, যতদিন না সব সমস্যার মীমাংসা হচ্ছে ততদিন একচুলও নড়বে না সেনা। ভারতের সেনা বাহিনীর তরফে জানানো হয়েছে প্যাংগং সো এবং গালওয়ান উপত্যকায় বাড়ানো হয়েছে সেনা বাহিনী।

ইতিমধ্যে এই অঞ্চলে দুই থেকে আড়াই হাজার সেনা মোতায়েন করেছে চিন। একই সঙ্গে বাড়ছে তাদের অস্থায়ী সেনা ছাউনি। নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় সেনা বাহিনীর এক উচ্চ পদস্থ আধিকারিক জানিয়েছে, ওই এলাকায় প্রতিপক্ষ চিনের থেকে ভারতীয় সেনার শক্তি অনেক বেশি।