পঞ্চম দফায় ভোটের হার রাজ্যে বেশি দেশে কম

পঞ্চম দফা লােকসভা নির্বাচনে দেশের সাত রাজ্যের ৫১ আসনে ভােট হল। বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ হল আজ।

Written by SNS New Delhi | May 7, 2019 12:11 pm

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: iStock)

পঞ্চম দফা লােকসভা নির্বাচনে দেশের সাত রাজ্যের ৫১ আসনে ভােট হল। বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ হল আজ। রায়বেরিলিতে সােনিয়া গান্ধি, আমেথি থেকে রাহুল গান্ধি, লখনউ থেকে রাজনাথ সিং, আমেথি থেকে বিজেপির স্মৃতি ইরানি, লখনউ থেকে সপা প্রার্থী পুনম সিনহা এবং জয়পুর গ্রামীণ থেকে বিজেপির রাজ্যবর্ধন সিং রাঠোরের মতো প্রার্থীদের আজ ভাগ্য নির্ধারণ হল।

প্রথম চারটি দফার মতাে কড়া নিরাপত্তার মধ্যে ভােট হল ৫১টি আসনে। ৬৫৬ প্রার্থীর ভাগ্য নির্ধারণ হল। প্রথম চার দফার ঘাটতি যে সােমবার পঞ্চম দফার ৫১ কেন্দ্রে কিছুতেই পূরণ করতে পারবে না বিজেপি তা সকলেরই জানা ছিল। সকাল থেকে ভােট শুরু হওয়ার পর থেকে শেষ হওয়া পর্যন্ত সাত রাজ্য থেকে পাওয়া সর্বশেষ খবর অনুযায়ী কার্যত দেখা যাচ্ছে বিজেপির পারফরমেন্স আজ আরােও খারাপ। বিজেপি এদিন দাঁতে দাঁত দিয়ে যেটুকু লড়াই করতে পেরেছে তা হলাে পশ্চিবঙ্গের সাত কেন্দ্রে। কিন্তু বাকি ছয় রাজ্যে বিজেপির বিরুদ্ধে ভােটাররা এতটাই বিমুখ হবে তা কেউ ভাবেনি।

সােমবার ভােট হয় উত্তরপ্রদেশ ১৪টি কেন্দ্রে, রাজস্থানের ১৩ কেন্দ্রে, মধ্যপ্রদেশের ৭ ও বিহারের ৫ কেন্দ্রে সকাল থেকে দাপট ছিল কোনাে না কোনাে বিরােধী দলেরই। তা সে কংগ্রেস হােক বা অন্য কোনাে রাজ্য দলেরই। ব্যতিক্রম ছিল ঝাড়খণ্ড। সেখানকার চার কেন্দ্রে বিজেপি ছিল সামনের সারিতে। লক্ষণীয় ছিল এতদিন পশ্চিমবঙ্গে ভােটদানের হার ব্যাপক হলেও অন্য ছয় রাজ্যে ভােটের হার ছিল কম।

ভােট শেষ হওয়া পর্যন্ত ৫১টি আসনে ভােট পড়েছে ৬২.৫। ২০১৪-তে ভােট পড়েছে ৬১.৭৬। এর মধ্যে বিহারে ৩২.২৭, জম্মু ও কাশ্মীরে ১১.৩৫, মধ্যপ্রদেশে ৪৩.৯৩, রাজস্থানে ৪২.৬৩, উত্তরপ্রদেশে ৩৫.১৫, পশ্চিমবঙ্গে ৫০.৭৮ এবং ঝাড়খণ্ডে ৪৫.৯৮ শতাংশ ভােট পড়েছে। অন্যান্যবার এই ভােটের হার শতাংশে কমপক্ষে ৫০ থাকে।

জম্মু-কাশ্মীরের পুলওয়ামার একটি বুথে আজ সকালে ভােট গ্রহণ শুরু হবার সঙ্গে সঙ্গে গ্রেনেড ছোড়া হয়। পাশাপাশি সােপিয়ানে বুথ হিসেবে চিহ্নিত করা এক স্কুলবাড়িতে আগুন ধরিয়ে দেয়া হয়।

আজ সকাল থেকেই শুরু হয় পশ্চিমবঙ্গ সহ ৭ রাজ্যে লােকসভার পঞ্চম দফার ভােটগ্রহণ। এই দফার ৫১টি আসনেও কঠিন চ্যালেঞ্জের মুখে নরেন্দ্র মােদির দল। আজ ভােট চলছে উত্তরপ্রদেশের ১৪, রাজস্থানের ১২, মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গের ৭টি করে, বিহারে ৫টি এবং বাড়খণ্ডের ৪টি আসনে। একই সঙ্গে জন্মু-কাশ্মীরের লাদাখ ও অনন্তনাগ কেন্দ্রে ভােট হয় আজ। এই দফায় ভােটার ৮ কোটি ৭৫ লক্ষ।

উত্তরপ্রদেশের ৮০ আসনের ৩৯টিতে ভােট আগেই হয়ে গিয়েছে। পর্যবেক্ষকদের অনুমান, বিজেপি বড় সংখ্যায় আসন হারাতে চলেছে ওই চার দফাতেও। ওই ৩৯টির মধ্যে ৩৫ আসনে ২০১৪ সালে বিজেপি জিতেছিল। ৪টিতে জিতেছিল সমাজবাদী পার্টি। বিএসপি এবং কংগ্রেস কোনাে আসন পায়নি। এবারের পরিস্থিতি বদলে গিয়েছে বিশেষ করে সমাজবাদী পার্টি-বিএসপি-আরএলডি জোট হওয়ার পর ভােটের হারে তারা অনেক কেন্দ্রেই বিজেপি’র থেকে এগিয়ে।

এ যাবৎ ভােট হয়েছে মূলত পশ্চিম উত্তরপ্রদেশ ও যাদবভূমি বলে পরিচিত এলাকায়। বিজেপি গুরুতর অস্বস্তির মধ্যে রয়েছে। এক তৃতীয়াংশ আসন পাওয়াও কঠিন বলে দলের মধ্যে অনুমান। অওধ, বুন্দেলখণ্ড ছোঁয়া কিছু আসনে ভােট হচ্ছে। সােমবার যেখানে যেখানে ভােট হচ্ছে সেখানে ১২ টি আসনে জিতেছিল বিজেপি। কংগ্রেস জিতেছিল ২টি আসনে। রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, এবারে বিজেপি ৪ টি আসন পেতে পারে।

আমেথি এবং রায়বেরিলিতে কংগ্রেসের লড়াই সহজ না হলেও, সেই আসনগুলিতে সমাজবাদী পার্টি-বিএসপি’র সমর্থন থাকায়, আসনদুটি কংগ্রেসই রাখতে পারবে বলে পর্যবেক্ষকদের অনুমান। রাজস্থানে বিজেপি মােট ২৫ টি আসন জিতেছিল। ১৩ আসনের ভােট হয়ে গিয়েছে। রাজ্যের কংগ্রেস নেতাদের দাবি, অন্তত ২২টি আসনে তারা জিতবেন। এই রাজ্যের সিকরে ত্রিমুখী লড়াইয়ে রয়েছেন সিপিআই (এম) প্রার্থী অমরা রাম।

মধ্যপ্রদেশে যে ৭টি আসনে ভােট হয়েছে তার সবকটিই এখন বিজেপির দখলে। কোনােভাবেই এই ফলাফলের পুনরাবৃত্তি সম্ভব নয়। টিকরমগড় ও হােসঙ্গাবাদ ছাড়া অন্য ৫টি আসনে বিজেপি হারতে চলেছে বলেই মনে করছেন পর্যবেক্ষকরা। গত পাঁচ বছর অঙ্ক অনেকটাই বদলে যাওয়ায় বিহার ও ঝাড়খণ্ডে চাপের মুখে পড়তে পারে বিজেপি। আজকের ভােটে সােনিয়া গান্ধি, রাহুল গান্ধি, স্মৃতি ইরানি, রাজনাথ সিং প্রমুখ বাঘা বাঘা হেভিওয়েটদের ভাগ্য নির্ধারণ। এছাড়া আজকের ভােটে প্রার্থীদের মধ্যে আছেন মােদি-মন্ত্রিসভার বেশ কিছু সদস্য।

আজ সবার চোখ উরপ্রদেশে। উত্তরপ্রদেশে প্রথম চার দফায় ৩২টি আসনে ভােট হয়ে গিয়েছে। বাকি আরাে ৪১টি আসন। এর মধ্যে এদিন পঞ্চম দফায় ভােট হবে রাহুল গান্ধির লােকসভা কেন্দ্র আমেথি এবং সােনিয়া গান্ধির রায়বেরিলিতে। আমেথিতে রাহুলকে চ্যালেঞ্জ ছুঁড়ছেন বিজেপির প্রার্থী স্মৃতি ইরানি। গতবারও তিনি রাহুলের বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন। কিন্তু হেরে যান। সােনিয়া গান্ধির বিরুদ্ধে বিজেপির ভরসা দীনেশ প্রতাপ সিং।

উত্তরপ্রদেশে সােমবার যে ১৪টি আসনে ভােট হয়েছে, তার মধ্যে ১২টিই গতবার জিতেছিল বিজেপি। শুধুমাত্র আমেথি ও রায়বেরিলিতে জেতে কংগ্রেস। এবার কিন্তু, এই দুটি আসনেও জিততে মরিয়া বিজেপি। পাল্টা সােনিয়া-রাহুলের কেন্দ্রে গিয়ে প্রতিবারের মতাে এবারও জোরদার প্রচার করেছেন প্রিয়াঙ্কা গান্ধি। গান্ধি পরিবারের এই দুই গড় কি এবারও অক্ষত থাকবে? না কি প্রিয়াঙ্কা ক্যারিশমায় এবার শুধু আমেথি রায়বেরিলিই নয়, উত্তরপ্রদেশের অন্যত্রও ঘুরে দাঁড়াবে কংগ্রেস। রায়ের জন্য অপেক্ষা করতে হবে ২৩ মে পর্যন্ত।

পঞ্চম দফায় ভােটে উত্তরপ্রদেশের রাজধানী লখনউ সামিল হয়েছে। গতবার এই কেন্দ্র থেকে জিতেছিলেন বিজেপির রাজনাথ সিং। এবারও তিনি প্রার্থী। রাজনাথের বিরুদ্ধে লড়াইয়ে এসপি-বিএসপি মহাজোটের প্রার্থী হয়েছেন সমাজবাদী পাটির পুনম সিনহা। যিনি প্রাক্তন বিজেপি সাংসদ, এবারের কংগ্রেস প্রার্থী শত্রুঘ্ন সিনহার স্ত্রী।

এছাড়াও মােদি মন্ত্রিসভার একাধিক সদস্যের ভাগ্য নির্ধারণ আজ। রাজস্থানে দুই অলিম্পিয়ানের লড়াই। জয়পুর গ্রামীণে রাজ্যবর্ধন রাঠোরের প্রতিপক্ষ কৃষ্ণা পুনিয়া। বিকানের থেকে কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল সংসদে যেতে পারবেন কি না তাও ঠিক হবে এদিনই। কেন্দ্রীয় মন্ত্রী জয়ন্ত সিনহার কেন্দ্র ঝাড়খণ্ডের হাজারিবাগেও ভােট পঞ্চম দফায়।

এছাড়া বিজেপির আরেক হেভিওয়েট নেতা, রাজীব প্রতাপ রুডির কেন্দ্র বিহারের সারন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ঝাড়খণ্ডের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীর কেন্দ্রের দিকেও এদিন নজর ছিল সকলের। ঝাড়খণ্ড বিকাশ মাের্চা প্রজাতান্ত্রিকের নেতা বাবুলাল মারাণ্ডির কেন্দ্র বিজেপির অর্জুন মুণ্ডার কেন্দ্র খুন্তি থেকে লড়াই করেন।