আজ থেকে চালু হাওড়া থেকে দিল্লিগামী যাত্রীবাহী ট্রেন, অনলাইনে টিকিট বুকিং শুরু হওয়ামাত্রই শেষ

আজ মঙ্গলবার থেকেই শুরু হচ্ছে যাত্রীবাহী ট্রেন পরিষেবা। অল্প সংখ্যক ট্রেন দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেবে যাত্রীদের। আপাতত তিরিশটি ট্রেন পরিষেবা চালু হচ্ছে।

Written by SNS Kolkata | May 12, 2020 3:44 pm

প্রতিকি ছবি (Photo by Sajjad HUSSAIN / AFP)

আজ মঙ্গলবার থেকেই শুরু হচ্ছে যাত্রীবাহী ট্রেন পরিষেবা। অল্প সংখ্যক ট্রেন দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেবে যাত্রীদের। আপাতত তিরিশটি ট্রেন পরিষেবা চালু হচ্ছে। রেলমন্ত্রকের তরফে বলা হয়েছে আজ ১২ মে থেকে ট্রেন পরিষেবা স্বাভাবিক করার পথে হাঁটছে রেল। নতুন রুটেও ট্রেন চলাচল শুরু হবে।

আজ হাওড়া থেকে বিশেষ ট্রেন দিল্লির উদ্দেশে রওনা দেবে বিকেল ৫:০৫ মিনিটে। আগামীকাল সকাল দশটায় ট্রেনটি দিল্লি পৌছনাের কথা। অন্যদিকে একইভাবে বুধবার দিল্লি থেকে একটি ট্রেন ছাড়বে কলকাতার উদ্দেশে।

পূর্ব ঘােষণামতে এই ট্রেনের টিকিটের জন্য আইআরসিটিসি’র ওয়েবসাইট মারফত অনলাইন বুকিং শুরু হওয়ার কথা ছিল সােমবার বিকেল চারটের সময়। কিন্তু বিকেল চারটের সময় ওয়েবসাইট চালু হওয়ার পরপরই তা হ্যাং করে যায়। পরে এই অসুবিধের জন্য টুইট করে ক্ষমা চেয়ে নেয় রেলমন্ত্রক।

রেলের তরফে জানানাে হয়েছে একসঙ্গে অনেক ইউজার ওয়েবসাইটের মাধ্যমে বুকিং-এর চেষ্টা করার জন্য ওয়েবসাইটটি হ্যাং করে গিয়েছে। রেল দফতর জানায় সন্ধে ছ’টার সময় ফের বুকিং শুরু হবে। কিন্তু অনলাইন বুকিং শুরু হওয়ার প্রায় তিন মিনিটের মধ্যেই টিকিট শেষ হয়ে গিয়েছে।

এই নিয়ে সােশ্যাল মিডিয়ায় তীব্র ক্ষোভ উগরে দিয়েছেন নেটিজেনরা। কেউ প্রশ্ন তুলেছেন, রবিবার ঘােষণার পর থেকে চব্বিশ ঘন্টা রেলকর্মীরা কী করছিলেন। বুকিং চালু হলে সবাই যে টিকিটের জন্য চেষ্টা করবেন এটাই তাে স্বাভাবিক। এই বিষয়টি তাে মাথায় রাখাই উচিত ছিল। রেল দফতরের অবশ্য দাবি, সন্ধে ছ’টায় বুকিং শুরুর পর আর কোনও অসুবিধে হয়নি।

হাওড়া থেকে দিল্লিগামী যে ট্রেনটির পরিষেবা আজ থেকে চালু হচ্ছে, সেই ট্রেন ধরতে হলে ট্রেন ছাড়ার নির্দিষ্ট সময়ের অন্তত দেড় ঘন্টা আগে হাওড়ায় পৌছতে হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। দিল্লি থেকে আগামীকাল আর একটি ট্রেন হাওড়ার উদ্দেশে আসবে। রাজধানী এক্সপ্রেসের মতাে রুট দিয়েই চলবে এই ট্রেন এই ট্রেন পরিষেবার ফলে রাজ্যের দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গের মানুষও উপকৃত হবে।

প্রতিদিনই এই ট্রেন চলবে। আজ যে ট্রেনটি হাওড়া থেকে ছাড়ছে সেই ট্রেন আসানসােল, ধানবাদ, গয়া, মােগলসরাই, কানপুর হয়ে সেন্ট্রাল স্টেশনে পৌছবে। ট্রেনটিতে ৫৩৪ আসনযুক্ত এসি থ্রি টায়ারের ভাড়া ১৯০০ টাকা, ১৭৮ আসনযুক্ত এসি টু টায়ারের ভাড়া ২৭০০ টাকা এবং ৩০ আসনের এসি ফার্স্ট ক্লাসের ভাড়া ৪৫৯৫ টাকা। এই ট্রেন ছাড়াও দিল্লি থেকে অসমের ডিব্রুগড় পর্যন্ত যে ট্রেন চলাচল করবে সেখানে জলপাইগুড়ি থেকেও যাত্রীরা উঠতে পারবেন।

অন্যদিকে নয়াদিল্লি থেকে আগরতলাগামী ট্রেনটি ছাড়ছে ১৯ মে থেকে। আগরতলা থেকে দিল্লিগামী ট্রেন ছাড়ছে আগামী ২০ মে। এইসব ট্রেনগুলিতে এই রাজ্যের মানুষ সওয়ার হতে পারবেন। ভাড়া রাজধানী এক্সপ্রেসের মতাে। ট্রেনগুলিতে কোনও কেটারিং থাকবে না।

করােনা মােকাবিলায় মার্চের শেষ সপ্তাহ থেকে দেশজুড়ে চলছে লকডাউন। যার জেরে সমস্ত ধরনের ট্রেন পরিষেবা বন্ধ ছিল। ফলে ভিনরাজ্যে আটকে রয়েছে বহু মানুষ। কেউ চিকিৎসার জন্য গিয়ে আটকে পড়েছে। কেউ আবার পর্যটনের উদ্দেশ্যেই গিয়েছিলেন ভিনরাজ্যে। কাজের জন্যও অনেকে এই রাজ্যের বাইরে ছিলেন। ভিনরাজ্যে গিয়ে আটকে পড়া এই রাজ্যের বাসিন্দারা এবার ফিরতে পারবেন বাড়ি।

সম্প্রতি ভিনরাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের ফেরাতে বিশেষ শ্রমিক ট্রেনের ব্যবস্থা করেছে কেন্দ্র। যাতে সমস্ত গাইডলাইন মেনে শ্রমিকদের বাড়ি পৌঁছে দেওয়া হচ্ছে। তবে এবার শুধু পরিযায়ী শ্রমিকরাই নয়, বাড়ি ফিরতে পারবেন সকলেই।