কীভাবে চলেছিল হান্দেওয়ারা এনকাউন্টার

শনিবার দুপুর থেকে রবিবার সকাল পর্যন্ত সেনা-জঙ্গি গুলির লড়াই চলেছে কাশ্মীরের হান্দেওয়ারায়। এনকাউন্টারে প্রাণ গিয়েছে রাষ্ট্রীয় রাইফেলসের কর্নেল-সহ পাঁচ জওয়ানের।

Written by SNS Srinagar | May 4, 2020 2:41 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

শনিবার দুপুর থেকে রবিবার সকাল পর্যন্ত সেনা-জঙ্গি গুলির লড়াই চলেছে কাশ্মীরের হান্দেওয়ারা’য়। এনকাউন্টারে প্রাণ গিয়েছে রাষ্ট্রীয় রাইফেলসের কর্নেল-সহ পাঁচ জওয়ানের। খতম হয়েছে দুই জঙ্গিও।

জঙ্গিদের গুলিতে নিহত হয়েছেন রাষ্ট্রীয় রাইফেলসের নম্বর ব্যাটেলিয়নের কর্নেল আশুতোষ শর্মা, সেনা জওয়ান মনোজ অনুজ সুড, রাজেশ কুমার, দীনেশ সিং এবং জম্মু ও কাশ্মীর পুলিশের সাব ইনসপেক্টর শাকিল কাজী। সেনাবাহিনীর গুলিতে খতম হয়েছে দুই জঙ্গিও। উদ্ধার হয়েছে প্রচুর অস্ত্র এবং জেহাদি দস্তাবেজ।

শনিবার দুপুরে নিরাপত্তাবাহিনীর কাছে গোপন সূত্রে খবর আসে, হান্দেওয়ারা’র চাঙ্গিমুল্লাতে একটি বাড়িতে আশ্রয় নিয়েছে জঙ্গিরা। কর্নেল আশুতোষ শর্মার নেতৃত্বে জঙ্গি দমনে ওই এলাকায় যায় সেনা ও জম্মু কাশ্মীর পুলিশের যৌথ বাহিনী।

সেনাবাহিনী ওই এলাকায় পৌঁছতেই গুলি ছুড়তে শুরু করে জঙ্গিরা। জবাব দিতে থাকে সেনাবাহিনীও। দীর্ঘক্ষণ গুলি বিনিময় চলার পর যে বাড়িটিতে জঙ্গিরা আশ্রয় নিয়েছিল সেটি ঘিরে ফেলে সেনাবাহিনী।

দেখা যায়, বাড়ির গোয়ালঘর থেকে গুলি চালাচ্ছে জঙ্গিরা। কর্নেল সিদ্ধান্ত নেন, একটি দল নিয়ে ভিতরে ঢুকবেন তিনি। বাকিরা বাইরে থেকে অপারেশন চালাবে। সেই মতো কর্নেল-সহ পাঁচজন ঢুকে পড়েন বাড়িটিতে।

তারপর দীর্ঘক্ষণ পরে তাঁরা না ফেরায় বাইরে থেকে গুলি ছোড়া আরও বাড়িয়ে দেয় সেনাবাহিনী। ভোরের দিকে দুই জঙ্গির মৃত্যু নিশ্চিত হতেই বাকিরা ওই বাড়িটিতে প্রবেশ করেন। তখনই কর্নেল-সহ পাঁচ জনের দেহ উদ্ধার হয়।

লকডাউন পর্বে একাধিক সেনা-জঙ্গি সংঘর্ষের ঘটনা ঘটেছে কাশ্মীরে। পরিসংখ্যান অনুযায়ী, গত বছর অর্থাৎ ২০১৯ সালে জম্মু-কাশ্মীরে খতম হয়েছিল ১৫২ জন জঙ্গি। এর আগে ২০১৮ সালে মোট ২১৫ জন জঙ্গিকে নিকেষ করেছিল নিরাপত্তাবাহিনী।

২০১৮ সালের এপ্রিল মাসে নিহত হয়েছিল ২২ জন জঙ্গি। ২০১৯ সালের এপ্রিল মাসে সংখ্যাটা কমে হয় ১১। তবে চলতি বছর এপ্রিল মাসে নিহত হয়েছে ২৮ জন জঙ্গি, যা প্রায় মোট জঙ্গি নিকেষের ৪৬ শতাংশ।

তবে পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত ২০১৮ সালের নভেম্বর মাসেই সবচেয়ে বেশি জঙ্গির মৃত্যু হয়েছে। ওই মাসে নিহত হয়েছিল ৩৯ জন জঙ্গি।