পুলওয়ামায় নিহত জঙ্গি ছিল হিজবুলের সদস্য উপত্যকায় হামলা চালাচ্ছিল ২০১৭ থেকে

জম্মু কাশ্মীর পুলিশ জানায়, পুলওয়ামা জেলায় এনকাউন্টারে মারা গিয়েছে এক জঙ্গি। এদিন দুপুরে পুলিশ জানিয়েছে, নিহত জঙ্গির নাম ফিরোজ আহমেদ দার।

Written by SNS Kashmir | December 16, 2021 6:16 pm

প্রতীকী ছবি (Photo:SNS)

বুধবার সকালে জম্মু কাশ্মীর পুলিশ জানায়, পুলওয়ামা জেলায় এনকাউন্টারে মারা গিয়েছে এক জঙ্গি। এদিন দুপুরে পুলিশ জানিয়েছে, নিহত জঙ্গির নাম ফিরোজ আহমেদ দার। সে সোপিয়ানের হেফ শ্রীমল অঞ্চলে বাসিন্দা ছিল।

কুখ্যাত জঙ্গি সংগঠন হেজবুল মুজাহিদিনের এ প্লাস ক্যাটাগরির সন্ত্রাসবাদী ছিল সে। তার মৃতদেহের কাছে আপত্তিকর নথিপত্র, অ্যাসল্ট রাইফেল এবং তিনটি ম্যাগাজিন পাওয়া গিয়েছে।

পুলিশের বিবৃতিতে বলা হয়েছে ২০১৭ সাল থেকে কাশ্মীর উপত্যকায় বেশ কয়েকটি নাশকতামূলক কাজের সঙ্গে যুক্ত ছিল সে। ২০১৮ সালে জৈনপুরা সোপিয়ানে সে পুলিশের ওপর আক্রমণ করে। চার পুলিশকর্মী নিহত হয়েছিলেন।

মঙ্গলবার মাধরাতে পুলওয়ামায় এনকাউন্টার শুরু হয়। বুধবার ভোর পর্যন্ত চলে সঙ্ঘর্ষ। নির্দিষ্ট সূত্রে খবর পেয়ে মঙ্গলবার রাতে পুলওয়ামা জেলার উজরাম পাথরি গ্রামে কর্ডন করেন নিরাপত্তা রক্ষীরা।

ওই অভিযানে যুক্ত ছিল জম্মু কাশ্মীর পুলিশ, ৪৪ রাষ্ট্রীয় রাইফেলস এবং সিআরপিএফ-এর ১৮২ নম্বর ব্যাটেলিয়ান। আটকে পড়া জঙ্গিকে আত্মসমর্পণের সুযোগ দেওয়া হয়।

কিন্তু সে নিরাপত্তারক্ষীদের ওপর গুলি চালাতে থাকে। পুলিশ রেকর্ড থেকে জানা গিয়েছে, ফিরোজ ২০১৭ সালে পুলওয়ামার দাঙ্গেরপোরায় এক তরুণীকে খুন করে। সোপিয়ানে এক পাঞ্জাবী শ্রমিককেও সে খুন করেছিল।