আর কত বলিদান দিতে হবে? মােদি’কে প্রশ্ন রাহুল গান্ধির

কৃষক আন্দোলনে যােগ দেওয়া আন্দোলনকারীদের মৃত্যুর প্রসঙ্গ তুলে সরকারকে তােপ দেগে রাহুল বলেন, আর কতজন কৃষককে বলিদান দিতে হবে এই আন্দোলনে? 

Written by SNS New Delhi | December 13, 2020 8:37 am

রাহুল গান্ধি (Photo: IANS/AICC)

কৃষক আন্দোলনকে কেন্দ্র করে আবারও মােদি সরকারের বিরুদ্ধে সুর চড়ালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। কৃষক আন্দোলনে যােগ দেওয়া আন্দোলনকারীদের মৃত্যুর প্রসঙ্গ তুলে সরকারকে তােপ দেগে বলেন, আর কতজন কৃষককে বলিদান দিতে হবে এই আন্দোলনে? 

শনিবার তিনি টুইট করে ক্ষোভ উগরে দেন। এদিন টুইটের সঙ্গে একটি খবরের কাগজের প্রতিবেদনকে উদ্ধৃত করেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। সেই প্রতিবেদনে বলা হয়েছে, এখনও পর্যন্ত আন্দোলনে অংশ নেওয়া ১১ জন কৃষকের মৃত্যু হয়েছে। রাহুলের প্রশ্ন, ‘কৃষি আইন রদ করতে আমাদের কৃষক ভাইদের আর কত বলিদান দিতে হবে? 

কৃষক আন্দোলনে অংশ নেওয়া একাধিক কৃষক মৃত্যুর কথা এর মধ্যেই জানা গিয়েছে। গত বুধবারই ৩২ বছরের অজয় মুর নামের এক কৃষকের মৃত্যু হয় শীতের প্রকোপে। শুক্রবারও কেন্দ্রকে তােপ দেগেছিলেন রাহুল। তিনি মােদি সরকারকে কটাক্ষ করে দাবি করেছি দেশের সব কৃষকই পাঞ্জারে কৃষকদের মতাে আয় করতে চান কিন্তু কেন্দ্রীয় সরকার চাইছে, তাঁদের আয় বিহারের কৃষকদের মতাে হােক। 

প্রসঙ্গত, শনিবারই কৃষক আন্দোলন পা দিয়েছে ১৭ দিনে। কেন্দ্রের সঙ্গে আলােচনা ফলপ্রসূ না হলেও সরকারের তরফে আলােচনা চালিয়ে যাওয়ার কথা জানানাে হয়েছে। এদিকে প্রতিবাদীদের উত্তর, কেবলমাত্র নতুন তিনটি কৃষি আইন প্রত্যাহারের ব্যাপারে কথা বলতে চাইলেই তারা কথা চালাতে রাজি।

শুক্রবারই কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তােমার সরকারের সদিচ্ছার কথা জানিয়ে দাবি করেন, প্রতিবাদী কৃষকরাই এখনও কোনও প্রস্তাব দেননি। এপ্রসঙ্গে আন্দোলনকারীদের বক্তব্য, সরকারের উচিত কখন তারা আলােচনায় বসতে চায় তা কৃষকদের জানানাে।