ভারত থেকে শুরু হল হজযাত্রা, দিল্লি থেকে মদিনার উদ্দেশে রওনা হল প্রথম উড়ান  

Written by SNS May 9, 2024 6:06 pm

দিল্লি, ৯ মে – ২০২৪-এর হজযাত্রা শুরু হল ৯ মে। সকাল ২ টো ২০ মিনিটে হজযাত্রীদের নিয়ে দিল্লির আইজিআই বিমানবন্দর থেকে মদিনার উদ্দেশে রওনা দেয় প্রথম উড়ান। দিল্লির হজ কমিটির চেয়ারম্যান কাউসার জাহান বলেছেন, ‘হজ যাত্রীদের নিয়ে প্রথম উড়ানটি ২৮৫ জনকে নিয়ে সকাল ২ টো ২০ মিনিটে মদিনার উদ্দেশে রওনা দেয়। সকল হজযাত্রীকে আমি অভিনন্দন জানাই।’  এই বছর ১৯ জুন ২০২৪ পর্যন্ত হজ অনুষ্ঠিত হবে। ২০২৪-এ ১ লাখ ৭৫ হাজার ২৫ ভারতীয় সৌদি আরব সফর করবেন।

হজ কমিটির চেয়ারম্যান কাউসার জাহান জানিয়েছেন, চলতি বছর দিল্লি থেকে মোট ১৬,৫০০ তীর্থযাত্রী নিয়ে হজ যাত্রার জন্য রওনা হবেন। মঙ্গলবার কনস্যুলার, পাসপোর্ট, ভিসা এবং ওভারসিজ ইন্ডিয়ান অ্যাফেয়ার্স সচিব মুক্তেশকে পরদেশী জেদ্দা এবং মদিনায় হজ ২০২৪ এর সমস্ত প্রস্তুতির দায়িত্বে রয়েছেন।
 

সৌদি আরবে ভারতীয় দূতাবাস জানিয়েছে, মুক্তেশ পরদেশী ৯ মে জেদ্দায় ডক্টর আব্দুল ফাত্তাহ বিন সুলাইমান মাশাতের সাথে একটি বৈঠক করেন। তিনি পরবর্তী প্রস্তুতি পর্যলোচনা করেছেন। তিনি জানিয়েছেন, আমাদের ফোকাস হল ভারতীয় তীর্থযাত্রীদের শ্রেষ্ঠ পরিষেবা দেওয়া।

 
একটি প্রেস বিজ্ঞপ্তি মারফত বিদেশ মন্ত্রক জানিয়েছে যে, ভারত ও সৌদি আরবের মধ্যে কৌশলগত অংশীদারী জোরদার করতে মুক্তেশ পরদেশী ৪ থেকে ৭ মে পর্যন্ত সৌদি আরবের একটি সরকারী সফরে ছিলেন। ২০২৪ সালে ১ লাখ ৭৫ হাজার ২৫ ভারতীয় তীর্থযাত্রী ২০২৪ সলের হজ কোটার অধীনে সৌদি আরব যাবেন।
 

চলতি বছরে হজযাত্রার আগে বেশ কিছু নিয়মের কড়াকড়ি করেছে সৌদি সরকার। হজযাত্রার আগে তীর্থযাত্রীদের কয়েকটি ভ্যাকসিন নেওয়া বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। হজযাত্রার দিন দশেক আগে ভ্যাকসিন নেওয়ার কথা বলা হয়েছে এবং ভ্যাকসিনের শংসাপত্র সঙ্গে করে বহন করার কথাও সাফ নির্দেশিকার মাধ্যমে জানানো হয়েছে ।