বাঘের ঘরে ঘােগের বাসা, দুর্নীতির অভিযােগে নিজেদের ঘরেই হানা সিবিআইয়ের

ব্যাঙ্ক জালিয়াতিতে যুক্ত এমন কিছু সংস্থাকে সহযােগিতা করে তাদের থেকে মােটা টাকা ঘুষ নেওয়ার অভিযােগে বিদ্ধ হয়েছেন কয়েক জন সিবিআই কর্তা।

Written by SNS Delhi | January 16, 2021 11:26 am

সিবিআই (File Photo: IANS)

যাদের হাতে দেশের দুর্নীতি রােখার দায়িত্ব, সেই তারাই এবার বিদ্ধ হলেন দুর্নীতির অভিযােগে। এবার দুর্নীতির অভিযােগে নিজেদেরই সংস্থার আধিকারিকদের বিরুদ্ধে নিজেদের দফতরেই হানা দিলেন সিবিআই কর্তারা। ব্যাঙ্ক জালিয়াতিতে যুক্ত এমন কিছু সংস্থাকে সহযােগিতা করে তাদের থেকে মােটা টাকা ঘুষ নেওয়ার অভিযােগে বিদ্ধ হয়েছেন কয়েক জন সিবিআই কর্তা। দেশের বিভিন্ন প্রান্তে সিবিআই-এর কার্যালয়ে কর্মরত রয়েছেন এইসব আধিকারিকরা।

এই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দুর্নীতি দমন শাখাই অভিযুক্ত ওই আধিকারিকদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। সিবিআই মুখপাত্র আরসি যােশী জানিয়েছে, দিল্লি, গাজিয়াবাদ, নয়ডা, গুরুগ্রাম, মেরঠ এবং কানপুরসহ দেশের ১৪ টি জায়গায় তল্লাশি চালিয়েছে সিবিআই।

সবচেয়ে উল্লেখযােগ্য বিষয়টি হল, গাজিয়াবাদের সিবিআই অ্যাকাডেমির এক আধিকারিকের বিরুদ্ধেও রযেছে অভিযােগের তীর। প্রসঙ্গত, এই অ্যাকাডেমিতেই ভাবি সিবিআই আধিকারিকরা প্রশিক্ষণ পান। বৃহস্পতিবার গাজিয়াবাদের এই কার্যালয়েও হানা দেয় দুর্নীতি দমন শাখা।

সিবিআই সুত্রে জানা গিয়েছে, অভিযুক্তদের মধ্যে রয়েছে সিবিআইয়ের ডিএসপি আর কে ঋষি। তিনি গাজিয়াবাদের সিবিআই অ্যাকাডেমিতে কর্মরত। এ ছাড়া, বাকি তিন অভিযুক্ত হলেন, ডিএসপি আর কে সাগোয়ান এবং ব্যাঙ্ক সিকিউরিটি অ্যান্ড ফ্রড সেল-এ কর্মরত দুই আধিকারিক ইনস্পেক্টর কপিল ধনকড় এবং স্টেনাে সমীরকুমার সিংহ। অভিযােগ, এই সব আধিকারিকরা নিজেদের পদমর্যাদার সুযােগ নিয়ে দুর্নীতিতে মদত জুগিয়েছেন।

সিবিআইয়ের একটি সূত্র জানিয়েছে, শুধু আধিকারিকরাই নয়, দুর্নীতিতে বেশ কয়েক জন আইনজীবীরও জড়িত থাকার অভিযােগ উঠেছে। তবে সব ছাপিয়ে এই কেন্দ্রীয় সংস্থার প্রবল অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে গাজিয়াবাদের প্রশিক্ষণ কেন্দ্রের আধিকারিকের বিরুদ্ধে প্রতারণার অভিযােগ ওঠায়।