গালওয়ানের ঘটনা দুর্ভাগ্যজনক, আর যাতে না হয় তার চেষ্টা হচ্ছে, বললেন চিনের দূত

ভারত বা চিন কেউই চায়নি এমন ঘটুক। মঙ্গলবার গালওয়ানের ঘটনা সম্পর্কে এমন মন্তব্যই করেছেন নিযুক্ত চিনের রাষ্ট্রদূত সুন ওয়েইডং।

Written by SNS New Delhi | August 27, 2020 10:34 pm

ভারত চিন সীমান্ত। (File Photo: AFP)

ভারত বা চিন কেউই চায়নি এমন ঘটুক। মঙ্গলবার গালওয়ানের ঘটনা সম্পর্কে এমন মন্তব্যই করেছেন নিযুক্ত চিনের রাষ্ট্রদূত সুন ওয়েইডং। চায়না-ইন্ডিয়া ইয়ুথ ওয়েবিনারে তিনি মন্তব্য করেন, অল্পদিন আগে একটা দুর্ভাগ্যজনক ঘটনা ঘটে গিয়েছে। ইতিহাসের দৃষ্টিকোণ থেকে দেখলে দুই দেশের এই দ্বন্দ্ব ক্ষণিকের।

ভারত ও চিন, উভয় দেশই এখন বিরোধ মেটানোর চেষ্টা করছে বলে তিনি মন্তব্য করেন। সুন ওয়েইডং বলেন, ৭০ বছর আগে ভারত ও চিনের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। এরপরেই সেই সম্পর্ক নানা পরীক্ষার মধ্যে দিয়ে গিয়েছে। অনেক ঘাত-প্রতিঘাত সহ্য করেছে।

তাঁর কথায়, দুই দেশের সুসম্পর্ক কোনওভাবেই নষ্ট হতে দেওয়া যায় না। নতুন শতাব্দীতে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি হওয়া উচিত অবনতি নয়। চিনের রাষ্ট্রদূত বলেন, ভারত ও চিন দুই দেশের সভ্যতাই অতি প্রাচীন। দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখার মতো জ্ঞান দুই দেশেরই আছে।

তাঁর কথায় চিন ভারতকে প্রতিদ্বন্দ্বি হিসাবে দেখে না। সহযোগী হিসাবে দেখে। আমরা মনে করি সীমান্ত নিয়ে বিতর্ক আলোচনার মাধ্যমে মিটিয়ে নেওয়া যাবে। পরে সুন বলেন, ভারত ও চিনের উচিত নিজেদের মধ্যে শান্তি বজায় রাখা। সঙঘর্ষে জড়ানো উচিত নয়।