আরও আলোচনা প্রয়োজন, মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে সোনিয়ার সঙ্গে সাক্ষাতের পর জানালেন পাওয়ার

শরদ পাওয়ার বিজেপির সঙ্গে তাঁর দলের কোনওরকম আঁতাতের সম্ভাবনা খারিজ করে দিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, সােনিয়া গান্ধির সঙ্গে এই নিয়ে আমার আরও আলােচনা হবে।

Written by SNS New Delhi | November 19, 2019 4:00 pm

শরদ পাওয়ার (File Photo: IANS)

সােমবার দিল্লিতে কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি সােনিয়া গান্ধির সঙ্গে দেখা করলেন এনসিপি নেতা শরদ পাওয়ার। ৪৫ মিনিটের এই বৈঠকে মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে কোনও কথা হয়নি বলে দাবি জানিয়েছেন পাওয়ার। যদিও তিনি বলেন, মহারাষ্ট্রে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে সােনিয়ার সঙ্গে তাঁর কথা হয়েছে। সেখনে সরকার গঠনের জন্য আরও কিছু ইস্যু এখনও অমীমাংসিত রয়েছে। তাই শিবসেনার সঙ্গেই জোট বাঁধার আগে সেই ইস্যুটি নিয়ে আলােচনা হবে।

এদিন শরদ পাওয়ার বিজেপির সঙ্গে তাঁর দলের কোনওরকম আঁতাতের সম্ভাবনা খারিজ করে দিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, সােনিয়া গান্ধির সঙ্গে এই নিয়ে আমার আরও আলােচনা হবে। তারপরেই কোনও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছনাে যাবে।

এরই মধ্যে আবার সূত্রের খবর যে, কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আথওয়ালে শিবসেনার সঙ্গে বিজেপির সম্পর্ক ফের পুনস্থাপনের জন্য একটি ফর্মুলা বাজারে ছেড়েছেন। তিনি জানিয়েছেন, এ ব্যাপারে শিবসেনা নেতা সঞ্জয় রাউতের সঙ্গে তাঁর কথা হয়েছে। এই ফর্মুলা অনুযায়ী বিজেপি ও শিবসেনা সরকার পেতে পারে মহারাষ্ট্র। ফর্মুলায় বলা হয়েছে, তিন বছরের জন্য মুখ্যমন্ত্রীর পদ থাকবে বিজেপির কাছে এবং দু’বছর মুখ্যমন্ত্রী হবেন শিবসেনা। আথওয়ালে আবার রিপাবলিকান পার্টি অফ ইন্ডিয়ার শীর্ষ নেতা। তিনি আরও জানান, অমিত শাহ যদি এ ব্যাপারে মধ্যস্থতা করেন, তাহলে ফের বিজেপি ও শিবসেনা পরস্পরের কাছাকাছি আসতে পারে। 

সােমবার কংগ্রেস প্রেসিডেন্ট সনিয়া গান্ধির সঙ্গে সাক্ষাতের কয়েক ঘণ্টা আগে শিবসেনাকে নিয়ে কিছুটা বেসুরাে শােনালাে এনসিপি প্রধান শরদ পাওয়ারের সুর। কংগ্রেস, এনসিপি ও শিবসেনা মিলেই মহারাষ্ট্রে সরকার গঠন করছে কিনা, সাংবাদিকের সেই প্রশ্নের উত্তরে তিনি পাল্টা প্রশ্ন করেন, ‘তাই?’ শরদ পাওয়ারের এই উত্তরে শিবসেনা, কংগ্রেস ও এনসিপি মিলে মহারাষ্ট্রে সরকার গঠনের আলােচনা কতটা ফলপ্রসূ হবে তাই নিয়ে জল্পনা শুরু হয়েছে।

মতাদর্শগত প্রশ্নে কংগ্রেসের বিপরীত মেরুতে থাকা শিবসেনার সঙ্গে মহারাষ্ট্র সরকার গঠনের প্রস্তাব নিয়ে প্রথম থেকেই দ্বিধায় সনিয়া গান্ধি। মহারাষ্ট্রের কুর্সি নিয়ে ঝামেলার জেরেই বিজেপির সঙ্গ ছেড়েছে তাদের সবচেয়ে পুরনাে এই শরিক দল। শুক্রবার ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির প্রধান শরদ পাওয়ার জানান যে, শিবসেনার সঙ্গে হাত মিলিয়েই মহারাষ্ট্রে সরকার গঠন করবে এনসিপি ও কংগ্রেস। সেই সরকার পুরাে পাঁচ বছর ক্ষমতায় থাকবে বলেও দাবি করেন তিনি।

সােমবারই কিন্তু নিজের বক্তব্য থেকে কিছুটা সরে এলেন শরদ পাওয়ার। তিনি বলেন, ‘শিবসেনা বিজেপি আলাদা ভাবে নির্বাচনে লড়েছে, অন্যদিকে কংগ্রেস ও এনসিপি আলাদাভাবে নির্বাচনে লড়েছে। বিজেপি-শিবসেনা নিজেদের রাস্তা দেখে নিক, আমরা আমাদের রাজনীতি করব। মহারাষ্ট্রের ২৮৮ আসনের বিধানসভায় বিজেপি পেয়েছে ১০৫টি আসন, শিবসেনা পেয়েছে ৫৬টি আসন, এনসিপি পেয়েছে ৫৪টি আসন এবং কংগ্রেস পেয়েছে ৪৪টি আসন।