হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী চৌতালা ১০ বছর জেলের সাজা শেষ করে মুক্তি পেলেন

হরিয়ানায় শিক্ষক নিয়ােগে দুর্নীতি নিয়ে মামলা হয়েছিল। সেই মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ওম প্রকাশ চৌতালা।

Written by SNS Chandigarh | July 3, 2021 11:16 am

ওম প্রকাশ চৌতালা (Photo: IANS)

হরিয়ানায় শিক্ষক নিয়ােগে দুর্নীতি নিয়ে মামলা হয়েছিল। সেই মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ওম প্রকাশ চৌতালা। দশ বছরের জেলের সাজার মেয়াদ শেষ হল শুক্রবার। যদিও ইন্ডিয়ান ন্যাশনাল লােকাল (আইএনএলডি) প্রধান চৌতালাকে আগেই বয়স ও স্বাস্থ্যজনিত কারণে প্যারােলে মুক্তি দেওয়া হয়েছিল।

প্যারােলে মুক্তি পেয়ে চৌতালা জানিয়েছিলেন, তার লড়াই গরিব এবং কৃষকদের স্বার্থে। সে লড়াই তিনি চালিয়ে যাবেন। এদিন তিহার জেলে গিয়ে তিনি আইনি যে বিধি রয়েছে তা পূরণ করেন। তার বড় ছেলে সেও এই দুর্নীতিতে জেল খাটছিলেন। দিল্লি সরকারের জারি করা নির্দেশিকা মেনে তাদের মুক্তি দেওয়া হয়।

জুনিয়র বেসিক শিক্ষক পদে ২০০০ সালে হরিয়ানায় দুর্নীতি হয়েছিল। ৩২১৬ জনকে নিয়ােগ করা হয়েছিল। এই ঘটনার তদন্তভার দেওয়া হয়েছিল সিবিআইকে। ২০০৮ সালে সিবিআই এই দুর্নীতির তদন্ত শুরু করে এবং চার্জশিট জমা দেয়।

দিল্লি কোর্ট চৌতালা এবং তার বড় ছেলে অজয় সিং চৌতালাকে দশ বছরের কারাদণ্ড দেয়। এর সঙ্গে সাজা হয়েছিল আরও ৫৩ জনের। দেশের শীর্ষ আদালত প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী দেবীলালের ছেলে চৌতালা এবং নাতি অজয়কে দোষী সাব্যক্ত করে।

২০১৪ সালে লােকসভা ভােটের সময় স্বাস্থ্যের কারণ দেখিয়ে প্যারােলে মুক্তি পান চৌতালা। এবং ভােটের প্রচারও করেন। হরিয়ানাতে চৌতালার দল এখন আগের থেকে অনেক বেশি অপ্রাসঙ্গিক হয়ে গিয়েছে। চৌতালার অনুপস্থিতিতে ছােট ছেলে অভয় দলের দায়িত্বে ছিলেন।

কিন্তু অজয়ের ছেলে দুষ্মন্ত পৃথক দল গড়ে বিজেপি জোটের শামিল হয়ে হরিয়ানার উপ-মুখ্যমন্ত্রী হয়েছিলেন। অজয়ের ছেলে দুষ্মন্তর পৃথক দলের নাম হল জানায়ক জনতা পার্টি।