প্রাক্তন কংগ্রেসি প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ভূয়সী প্রশংসা মোদির 

Written by SNS February 8, 2024 4:31 pm
দিল্লি, ৮ ফেব্রুয়ারি – কংগ্রেসকে লাগাতার বিদ্ধ করে চললেও প্রাক্তন কংগ্রেসি প্রধানমন্ত্রী মনমোহন সিংহের ভূয়সী প্রশংসা করলেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার রাজ্যসভার বিদায়ী সাংসদদের উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের প্রশংসা করেন প্রধানমন্ত্রী। মনমোহন সিং অসুস্থ শরীরে হুইলচেয়ারে করে এসেও ভোট দিয়েছেন, শক্তিশালী করেছেন দেশের গণতন্ত্রকে, বৃহস্পতিবার রাজ্যসভায় দাঁড়িয়ে এভাবেই পূর্বসূরির প্রশংসা করেন মোদি । সংসদে দাঁড়িয়ে মনমোহনের দীর্ঘায়ুও কামনা করেন তিনি।

উল্লেখ্য, বুধবার বাজেট অধিবেশনের জবাবি ভাষণেও প্রধানমন্ত্রীর মুখে উঠে এসেছিল মনমোহন সিংয়ের নাম। দেশের বেহাল অর্থনীতির জন্য কংগ্রেসকে বিঁধতে গিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রীর বক্তব্যকেই হাতিয়ার করেছিলেন মোদি।

 
রাজ্যসভার ৫৬ জন সাংসদ অবসর নিচ্ছেন। তাঁদের উদ্দেশ্যে বিদায়ী ভাষণে প্রধানমন্ত্রী মোদি দুই ইউপিএ জমানার প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের প্রশংসায় ভরিয়ে দিলেন। এদিন তিনি বলেন, ” যখনই দেশের গণতন্ত্র নিয়ে আলোচনা হবে, সেখানে দেশের সাংসদদের কথাও উঠবে ।  তাঁর সংসদে যোগদানের বিষয়ে আলোচনা হবে।  তিনি ছয়বার রাজ্যসভায় এসেছেন। নেতা হিসেবে , এমনকি বিরোধী দলের নেতা হিসেবেও সংসদে তাঁর যোগদান গুরুত্বপূর্ণ।”
 
দিল্লিতে নির্বাচিত সরকার আম আদমি পার্টির বদলে, আমলা নিয়োগে কেন্দ্রীয় নিয়ন্ত্রণের পক্ষে অর্ডিন্যান্স জারি করেছিল কেন্দ্র। গত বছরের আগস্টে  সেই নিয়ে ভোটাভুটি ছিল সংসদের উচ্চকক্ষে। সেই ভোটাভুটিতে অংশ নেন  মনমোহন সিং। কেন্দ্রের বিরোধিতা করতে অসুস্থ শরীরে হুইলচেয়ারে এসে ভোট দিতে আসতে দেখা গিয়েছিল তাঁকে। সেই প্রসঙ্গ তুলে মনমোহনের প্রশংসা করেন মোদি।
 
রাজ্যসভা সাংসদ হিসাবে মনমোহনের কর্তব্যপরায়ণতার উল্লেখ্য করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “যেভাবে আমাদের দেশ ও সংসদকে নেতৃত্ব দিয়েছেন তিনি, তা সর্বদা মনে রাখার মতো। আমাদের প্রেরণা জুগিয়েছেন। অসুস্থ অবস্থায় হুইলচেয়ারে বসেও তিনি ভোট দিতে এসেছেন। ট্রেজারি বেঞ্চই জিতবে, সেটা জেনেও ভোট দিয়েছেন। সাংসদ হিসাবে তাঁর এই কর্তব্যপরায়ণতা উদাহরণ হয়ে থাকবে।”  মোদি আরও বলেন, “মনমোহনজি কাদের শক্তি বাড়াতে এসেছিলেন সেটা বড় কথা নয়। আমি মনে করি তিনি দেশের গণতন্ত্রকে শক্তিশালী করতেই ভোট দিয়েছেন।”

 
এদিন প্রাক্তন প্রধানমন্ত্রী নবতিপর মনমোহন সিংয়ের দীর্ঘায়ু কামনা করেন।  তিনি বলেন, ” আমি সবার হয়ে প্রার্থনা করছি, তিনি যেন সবসময় আমাদের পথ দেখান। আমাদের উৎসাহ দেন। এদিন যে সাংসদরা অবসর নেবেন, তাঁদের আদর্শ অনুসরণ করেই এগিয়ে যাবে আগামী দিনের রাজনীতি।”