স্বরাষ্ট্র অমিত,বিদেশ জয়শঙ্কর

 দ্বিতীয় ইনিংসের খেলায় সম্পূর্ণ নতুন ভাবে ফিল্ডিং সাজালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

Written by SNS New Delhi | June 1, 2019 12:31 pm

মোদির মন্ত্রীসভা (Photo: Twitter/@BJPLive)

দ্বিতীয় ইনিংসের খেলায় সম্পূর্ণ নতুন ভাবে ফিল্ডিং সাজালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। তিনি দায়িত্ব নিলেন পরমাণু শক্তি ও মহাকাশ।দলের সভাপতি অমিত শাহ মন্ত্রিসভায় যােগ দেবেন কি,দেবেন না এনিয়ে যতই জল্পনা থাকুক না মােদির নতুন মন্ত্রিসভার দফতর বণ্টন সম্পর্কিত যে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশিত হলাে তাতে যথারীতি তাঁর জন্য বরাদ্দ হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকই।

এর আগের দফায় যিনি স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন সেই রাজনাথ সিংকে এবার দেওয়া হয়েছে প্রতিরক্ষামন্ত্রক দায়িত্ব।

আর প্রাক্তন বিদেশ সচিব ড সুব্রহ্মনিয়ম জয়শঙ্কর গতকাল যখন মন্ত্রী হিসেবে শপথ নিলেন তখন সকলেই ধরে নিয়েছিলেন তিনি হবেন মােদির পরবর্তী বিদেশমন্ত্রী । আজ হলও তাই।

গুরুত্বপূর্ণ বিষয় হলাে নীতীন গড়কড়ি যেমন ছিলেন সড়ক পরিবহণ তেমনই আছেন সেই মন্ত্রকে।তার সঙ্গে এবার যুক্ত হয়েছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প।এবার কৃষি মন্ত্রকের দায়িত্বে পেয়েছেন নরেন্দ্র সিং তােমার,স্বাস্থ্যে ড হর্ষবর্ধন।সেই সঙ্গে তাঁকে দেওয়া হয়েছে বিজ্ঞান ও প্রযুক্তির মতাে গুরুত্বপূর্ণ মন্ত্রকের ভার।প্রকাশ জাভড়েকরকে দেওয়া হয়েছে তার হাতে।

রবিশঙ্কর প্রসাদ আইন ও বিচার , খাদ্য প্রক্রিয়াকরণে হরসিমরত কাউর বাদল,সংসদ বিষয়ক মন্ত্রকে প্রহ্লাদ যােশী,সেই সঙ্গে তার হাতে কয়লা ও খনি এবং জলশক্তি উন্নয়নের দায়িত্ব গজেন্দ্র সিং শেখাওয়াতকে।প্রতিমন্ত্রীদের মধ্যে পশ্চিমবঙ্গের দুই মন্ত্রী বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চেীধুরী পেয়েছেন যথাক্রমে বন,পরিবেশ ও জলবায়ু পরিবর্তন এবং নারী ও শিশুকল্যান।

নিজের মন্ত্রিসভার সদস্যদের বেছে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।স্বরাষ্ট্রমন্ত্রী হচ্ছেন বিজেপি সভাপতি অমিত শাহ।রাজনাথ সিং পাচ্ছেন প্রতিরক্ষা মন্ত্রক।নারী ও শিশু কল্যাণ মন্ত্রী হচ্ছেন স্মৃতি ইরানি।

আগের মন্ত্রিসভার শেষ কয়েক বছর প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব সামলে আসা নির্মলা সীতারমণকে এবার অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি ছিলেন দেশের প্রথম পূরণ সময়ের মহিলা প্রতিরক্ষা মন্ত্রী।এবার অর্থ মন্ত্রকের দায়িত্ব পাচ্ছেন তিনি।গতবার এই দায়িত্ব সামলেছেন অরুণ জেটলি।শারীরিক সমস্যার জন্য এবার দায়িত্ব নিতে রাজি হননি তিনি।নির্মলা সীতারমণ পেলেন অর্থমন্ত্রকের দায়িত্ব।

সংসদে বাজেট অধিবেশন শুরু হচ্ছে ১৭ থেকে।শেষ হবে ২৬ জুলাই।অধিবেশনে পূর্ণাঙ্গ সাধারণ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী সীতারমণ।৫ জুলাই তিনি বাজেট পেশ করবেন। সদানন্দ গৌড়া পেলেন রসায়ন ও সার।