ট্র্যাক্টর মিছিলে হিংসায় প্ররোচনা মেধা পাটকার, যোগেন্দ্র যাদবের বিরুদ্ধে এফআইআর

ট্র্যাক্টর মিছিলকে কেন্দ্র করে দিল্লিতে অশান্তি ছড়ানাের অভিযােগে কৃষক নেতাদের পাশাপাশি আন্দোলন সমর্থক বিশিষ্টদেরও নিশানা করল দিল্লি পুলিশ।

Written by SNS Delhi | January 28, 2021 7:22 pm

মেধা পাটকার, যোগেন্দ্র যাদবের বিরুদ্ধে এফআইআর (Photo: SNS)

প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্র্যাক্টর মিছিলকে কেন্দ্র করে দিল্লিতে অশান্তি ছড়ানাের অভিযােগে কৃষক নেতাদের পাশাপাশি আন্দোলন সমর্থক বিশিষ্টদেরও নিশানা করল দিল্লি পুলিশ। বুধবার বিকেল পর্যন্ত ৩৭ জনের নামে এফআইআর দায়ের করা হয়েছে। সেই তালিকায় রয়েছে সমাজকর্মী মেধা পাটকার এবং আম আদমি পার্টির প্রাক্তন নেতা তথা স্বরাজ ইন্ডিয়া জনসচেতনতা অভিযানের সংগঠক যােগেন্দ্র যাদব।

সংবাদ সংস্থা সূত্রে খবর, এদের বিরুদ্ধে উস্কানি দেওয়ার অভিযােগে করা হয়েছে। পাশাপাশি, কৃষক নেতা বুটা সিংহ এবং রাকেশ টিকায়েতের নামেও অভিযােগ করা হয়। প্রসঙ্গত, লালকেল্লার ভিতরে ঢুকে টিকিট কাউন্টারে ভাজুর, জাতীয় পতাকার নীচে “নিশান সাহিৰ’ ওড়ানাে এবং পুলিশকর্মীদের উপর হামলার অভিযােগে বুধবার বিকেল পর্যন্ত ২০০ জনেরও বেশি আন্দোলনকারীকে গ্রেফতার করা হয়েছে বলে দিল্লি পুলিশের তরফে জানানাে হয়েছে।

লালকেল্লার ভিতরের এবং ট্র্যাক্টর মিছিলের পথের ধারের সিসিটিভি-ক্যামেরার ফুটেজ দেখে হাঙ্গামাকারীদের চিহ্নিত করার কাজ চলছে বলেও জানিয়েছে পুলিশ। দিল্লি পুলিশের অভিযােগ, রাজপথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠান পণ্ড করার উদ্দেশ্যে পরিকল্পনা মাফিক ট্র্যাক্টর মিছিলের গতিপথ বদল করা হয়েছিল। হামলা চালানাে হয়েছিল।

মঙ্গলবার লালকেল্লার পাশাপাশি মকবরা চক, গাজিপুর, এ-পয়েন্ট আইটিও, সীমাপুরী, নঙ্গলােই টি-পয়েন্ট এবং টিকরি সীমানায় হামলার ঘটনায় প্রায় ৩০০ জন পুলিশকর্মী আহত হয়েছেন বলে সরকারি সূত্রের খবর।

এফআইআর-এ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন দিল্লি পুলিশের অভিযােগ, দ্বিপাক্ষিক আলােচনার মাধ্যমে ট্রাক্টর মিছিলের যে গতিপথ চিহ্নিত হয়েছিল, তা ভাঙার জন্য কৃষকদের প্ররােচনা দিয়েছিলেন মেধা এবং যােগেন্দ্র।

সেখান থেকেই উত্তেজনার সুত্রপাত ঘটে। যদিও আন্দোলনকারী কৃষক সংগঠনগুলির যৌথ মঞ্চ, সংযুক্ত কৃষক মাের্চার অভিযােগ, কৃষি বিল বিরােধী আন্দোলনকে বদনাম করার উদ্দেশ্যে চক্রান্ত করেছে প্রশাসন ও শাসক শিবির।