ইপিএফে সাড়ে ৮ শতাংশ সুদের অনুমোদন

চলতি আর্থিক বছরের জন্য এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড তথা ইপিএফে সাড়ে ৮ শতাংশ হারে সুদ দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকার।

Written by SNS Delhi | October 30, 2021 11:44 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS)

চলতি আর্থিক বছরের জন্য এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড তথা ইপিএফে সাড়ে ৮ শতাংশ হারে সুদ দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকার। দীপাবলীর আগে ৫ কোটি ইপিএফ গ্রাহকের জন্য এই সিদ্ধান্ত আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করতে পারে কেন্দ্র।

চলতি আর্থিক বছর তথা ২০২১-২২ আর্থিক বছরে ইপিএফে সাড়ে ৮ শতাংশ হারে সুদ দেওয়ার ব্যাপারে সেন্ট্রাল বোর্ড অব ট্রাস্টিজ মার্চ মাসে সুপারিশ করেছিল। কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের অধীন ওই ট্রাস্টির সুপারিশ কেন্দ্রীয় অর্থ মন্ত্রক মেনে নিয়েছে বলে নর্থ ব্লক সূত্রের খবর।

সূত্রের খবর চূড়ান্ত অনুমোদনের পর ইপিএফে জমার উপর সুদ শীঘ্রই ক্রেডিট করে দেওয়া হবে। কর্মচারী ভবিষ্য নিধি তথা ইপিএফে বিপুল সংখ্যক মানুষ ক্ষুদ্র সঞ্চয় করেন। সারাজীবনের পুঁজি ও সঞ্চয় অনেকে জমা রাখেন।

ফলে এই প্রকল্পে সরকার কত শতাংশ সুদ দিচ্ছে সে ব্যাপারে আগ্রহ থাকে অনেকেরই। তবে ঘটনা হল, জাতীয় স্তরে মন্দার পরিস্থিতিতে ইপিএফে সুদের হার ক্রমশ কমছে। ২০১৫-১৬ সালে ইপিএফে সুদের হার ছিল ৮.৮ শতাংশ।

কিন্তু ২০১৬-১৭ অর্থবর্ষে তা কমিয়ে ৮.৫৫ শতাংশ করে দেয় কেন্দ্র। ২০১৮-১৯ সালে তা বেড়ে ৮.৬৫ শতাংশ করা হলেও কোভিড পরিস্থিতিতে তা ফের কমে যায়।