বিজেপিকে বিঁধে আন্দোলনের ডাক, ‘উত্তরপ্রদেশে জিতেই উপহার’ ইপিএফ সুদের হারে কোপ: মমতা

চার রাজ্যে ক্ষমতায় আসার পরই এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে সুদের হার কমিয়েছে মোদি সরকার। যার জেরে মধ্যবিত্ত চাকুরিজীবীদের সঞ্চয়ে টান পড়েছে।

Written by SNS Kolkata | March 14, 2022 5:54 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

চার রাজ্যে ক্ষমতায় আসার পরই এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে সুদের হার কমিয়েছে মোদি সরকার। যার জেরে মধ্যবিত্ত চাকুরিজীবীদের সঞ্চয়ে টান পড়েছে।

কেন্দ্রের এই ‘অমানবিক’ পদক্ষেপের সমালোচনা করে রবিবার প্রতিবাদে গর্জে উঠলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কটাক্ষ, উত্তরপ্রদেশে জিতে উপহার দিয়েছে মোদি সরকার। গণ আন্দোলন গড়ে কেন্দ্রকে এই সিদ্ধান্ত প্রত্যাহারে বাধ্য করতে হবে।

এদিন টুইটারে তৃণমূল সুপ্রিমো লেখেন, উত্তরপ্রদেশে ভোটে জিততেই আমজনতাকে উপহার দিল মোদি সরকার। চার দশকের মধ্যে সর্বনিম্ন ইপিএফের সুদের হার। মহামারীর ধাক্কায় ধুঁকছে দেশের অর্থনীতি। মধ্যবিত্ত কর্মচারীদের পকেটেও টান রয়েছে।

এমন পরিস্থিতিতে এই অমানবিক সিদ্ধান্ত নিল কেন্দ্র। তিনি আরও লেখেন, কেন্দ্রের এই অমানবিক, কৃষি শ্রমিক বিরোধী, একমুখী পদক্ষেপ সরকারের আসল চেহারা প্রকাশ্যে নিয়ে এল।

এটা এখন জলের মতো পরিষ্কার যে কেন্দ্র কৃষক, শ্রমিকের টাকা দিয়ে বড় শিল্পপতিদের সেবা করছে। মোদি সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে রাস্তায় নেমে আন্দোলন গড়ে তোলার দাবি জানালেন তিনি।

তাঁর কথায়, গণআন্দোলনের মাধ্যমে কেন্দ্রের উপর চাপ তৈরি করতে হবে যাতে এই কলঙ্কিত সিদ্ধান্ত প্রত্যাহার করে কেন্দ্র। একধাক্কায় এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে সুদের হার অনেকটা কমিয়েছে কেন্দ্র।

এতদিন এই খাতে সুদ মিলত ৮.৫ শতাংশ হারে। ২০২১-২২ অর্থবর্ষের জন্য এই সুদের হার কমিয়ে করা হল ৮.১ শতাংশ। যা ১৯৭৮ সালের পর সবচেয়ে কম।

পরিসংখ্যান বলছে, এর আগে ১৯৭৭-৭৮ সালে সবচেয়ে কম ছিল ইপিএফও-র সুদের হার। সেই সময় সুদের হার দাঁড়িয়েছিল ৮ শতাংশ। তার পর থেকে কখনই এত কম হারে সুদ পাননি চাকুরিজীবীরা।