গত ৭ বছরে দেশে ১৯ গুণ বেড়েছে ডিজিটাল লেনদেন: প্রধানমন্ত্রী

মাত্র ৭ বছরে ভারতে ডিজিটাল লেনদেন ১৯ গুণ বৃদ্ধি পেয়েছে। ৬-৭ বছর আগেও ব্যাংকিং, পেনশন, জীবনবিমা এসব ছিল ভারতের ‘এক্সক্লুসিভ ক্লাব’।

Written by SNS Delhi | November 13, 2021 11:22 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS)

ডিজিটাল লেনদেন গত ৭ বছরে তা বেড়েছে ১৯ গুণ। শুক্রবার খুচরো বিনিয়োগকারীদের জন্য রিজার্ভ ব্যাংকের নতুন প্রকল্পের উদ্ভাধন করতে গিয়ে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাশ ও অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের উপস্থিতিতেই এই প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। এই উদ্বাধনের মুহূর্তেই দেশে ডিজিটাল লেনদেনের বিস্ফোরণ নিয়ে উচ্ছ্বসিত হলেন মোদি।

তিনি বলেন, মাত্র ৭ বছরে ভারতে ডিজিটাল লেনদেন ১৯ গুণ বৃদ্ধি পেয়েছে। ৬-৭ বছর আগেও ব্যাংকিং, পেনশন, জীবনবিমা এসব ছিল ভারতের ‘এক্সক্লুসিভ ক্লাব’। দেশের সাধারণ মানুষ, দরিদ্র পরিবার, কৃষক, ছোট ব্যবসায়ী, মহিলা, দলিতের মতো অনগ্রসর শ্রেণির প্রতিনিধিরা এসবের থেকে বহু দূরে অবস্থান করতেন।

প্রধানমন্ত্রী অভিযোগ করেন, এই সব সুবিধা সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার দায়িত্ব ছিল যাদের উপরে, তারা কেউই সেই বিষয়ে ভ্রুক্ষেপ করেননি। তার কথায়, নানা রকম অজুহাত দেখানো হত।

বলা হত, ব্যাংকের শাখা নেই, কর্মী নেই, ইন্টারনেট নেই, সচেতনতা নেই। কত রকম যুক্তি যে দেখানো হত। সেই সঙ্গে রিজার্ভ ব্যাংক যে মূলত দেশের সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের কথা ভেবেই যে গত এক বছরে নানা পদক্ষেপ করেছে তাও মনে করিয়ে দেন তিনি।