ধর্মগুরু রাম রহিমের আজীবন কারাদণ্ড

রাম রহিমকে আজীবন জেলের সাজা দিল হরিয়ানার পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত। এই একই সাজা শোনানো হয়েছে এই মামলায় দোষী সাব্যস্ত অন্য চার অপরাধীকে।

Written by SNS Chandigarh | October 19, 2021 12:39 pm

ধর্মগুরু রাম রহিম (Photo: IANS)

ডেরা সাচ্চা সৌদা প্রধান গুরমিত রাম রহিমকে আজীবন জেলের সাজা দিল হরিয়ানার পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত। এই একই সাজা শোনানো হয়েছে এই মামলায় দোষী সাব্যস্ত অন্য চার অপরাধীকে। এই মামলাটি ছিল ২০০২ সালের প্রায় দু’দশকের পুরনো এই মামলায় ষষ্ঠ অভিযুক্ত কিছুদিন আগেই মারা গিয়েছিলেন।

সোমবার ধর্মগুরুকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানিতে হাজির করানো হয়েছিল। অশান্তির আশঙ্কায় রোহতক, সিরসা সহ বিভিন্ন এলাকায় কড়া পুলিশি নিরাপত্তা ব্যবস্থা করা হয়। উল্লেখ্য, ২০১৭ সালের আগস্ট মাসে আশ্রমের মধ্যে দুই শিষ্যাকে ধর্ষণ এবং এক সাংবাদিককে অপরাধী রাম রহিম এখন ২০ বছরের জেলের সাজা ভোগ করছে।

কুরুক্ষেত্রের খানপুর কোলিয়া গ্রামে গুরমিতের শিষ্য রণজিৎ সিংয়ের গুলিবিদ্ধ দেহ উদ্ধার হয়েছিল ২০০২ সালের ১০ জুলাই। রণজিতের ছেলে গুরমিতের বিরুদ্ধে বাবাকে খুনের অভিযোগ জানান। গুরমিত তার শিষ্যাদের উপর যৌন নির্যাতন করতেন বলে সিবিআইয়ের দাবি।

এই খবর বাইরে প্রকাশ হয়ে যাওয়ায় রণজিৎকে খুন হতে বলে অভিযোগ রয়েছে। সিবিআই আদালত গত ৫ অক্টোবর গুরমিত সহ ৫ জন অভিযুক্তকে দোষী সাব্যস্ত করে। রণজিৎ খুনের মামলায় সিবিআই রাম রহিমের ফাঁসির সাজার জন্য আবেদন করেছিল আদালতের কাছে।

অন্যদিকে রাম রহিমও সমাজসেবামূলক কাজের ফিরিস্তি দিয়ে প্রাণ ভিক্ষার আবেদন জানায় আদালতের কাছে। রাম রহিমের অনুগত রণজিৎ পেশায় সাংবাদিক ছিলেন বলে জানা গেছে।

উল্লেখ্য, রণজিৎ সিং মামলায় আগেই দোষী সাব্যস্ত হয়েছিল স্বঘোষিত ধর্মগুরু গুরমিত রাম রহিম। এবার তাকে আজীবন কারাবাসের নির্দেশ দিল পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত। রাম রহিমের বিরুদ্ধে সংবাদ পরিবেশন করেছিলেন সাংবাদিক রণজিৎ সিং।

এই সন্দেহের বশেই প্রতিহিংসাপরায়ণ হয়ে ২০০২ সালে তাঁকে গুলি করে হত্যা করা হয়। যাতে সরাসরি জড়িত ছিল রাম রহিম। তারই সাজা শোনানো হল আজ সোমবার। এদিন পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত জানিয়ে দেয়, সাংবাদিক হত্যা মামলায় ডেরা সচ্চা সওদার প্রধান রাম রহিমের আজীবন কারাবাসের শাস্তি হল।

তার পাশাপাশি আরও চারজনেরও একই সাজা ঘোষণা করা হয়েছে। অপরাধীরা হল কৃষণ লাল, জশবীর সিং, অবতার সিং এবং সবদিল। আজীবন কারাবাসের সঙ্গে ৩১ লক্ষ টাকা জরিমানাও করা হয়েছে রাম রহিমকে। বাকি দোষীদের ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

এই জরিমানার ৫০ শতাংশ দেওয়া হবে রণজিৎ সিংয়ের পরিবারের কাছে। এই ঘটনায় জড়িত আরও একজন বছর খানেক আগে মারা গিয়েছেন। চলতি মাসের শুরুর দিকেই রণজিৎ সিং হত্যা মামলায় পাঁচজনকে দোষী সাব্যস্ত করেছিল আদালত।

এদিন এই মামলারই রায়দানে ভার্চুয়ালি উপস্থিত হয়েছিল রাম রহিম। দুই অনুগামীকে ধর্ষণের অভিযোগে ২০১৭ সাল থেকে রোহতক জেলার কারাগারে রয়েছে রাম রহিম। সেখান থেকেই এদিন শাস্তির কথা জানতে পারে স্বঘোষিত ধর্মগুরু। বাকি চারজন সশরীরে হাজির ছিল আদালতে।