টেট পাশ করলে শংসাপত্রের বৈধতা আজীবন: কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

টেট (টিচার্স এলিজিবিলিটি টেস্ট) পাশ করলে আর ৭ বছর নয়,আজীবন সেই শংসাপত্রের বৈধতা থাকবে।বৃহস্পতিবার জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পােখরিয়াল নিশাঙ্ক।

Written by SNS Delhi | June 4, 2021 7:30 pm

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পােখরিয়াল নিশাঙ্ক (Photo: IANS)

শিক্ষক নিয়ােগের পরীক্ষা টেট (টিচার্স এলিজিবিলিটি টেস্ট) পাশ করলে এ বার আর ৭ বছর নয়, আজীবন সেই শংসাপত্রের বৈধতা থাকবে বলেই বৃহস্পতিবার জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পােখরিয়াল নিশাঙ্ক। এক বিবৃতিতে তিনি বলেছেন, কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে টেট উত্তীর্ণদের শংসাপত্রের বৈধতা ৭ বছর থেকে বাড়িয়ে আজীবন করা হয়েছে।

২০২১ সাল থেকে যাঁরা টেট পাশ করেছেন তাঁরা এই সুবিধা পাবেন। সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দেওয়া হচ্ছে এই ব্যবস্থা কার্যকর করার জন্য। ইতিমধ্যেই যাঁদের শংসাপত্রের বৈধতা ৭ বছর পেরিয়ে গিয়েছে, তাঁদের ফের নতুন করে শংসাপত্র দেওয়ার ব্যবস্থা করতে হবে।

 মন্ত্রী আরও জানিয়েছেন, এই সিদ্ধান্ত নেওয়ার ফলে শিক্ষকতার জগতে আরও বেশি কর্মসংস্থান তৈরি হবে। তার উপকার পাবেন তরুণ প্রজন্ম। প্রসঙ্গত, ২০১১ সালের ১১ ফেব্রুয়ারি এনসিটিই (ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন) নির্দেশ দেয়, স্কুল শিক্ষকতার সুযােগ পেতে গেলে টেট পরীক্ষা পাশ করতে হবে। তার পরে টেট উত্তীর্ণদের শংসাপত্র দেওয়া হবে। সেই শংসাপত্রের বৈধতা ছিল ৭ বছর।