ঘরে ফিরতে মরিয়া ২৪ শ্রমিকের প্রাণ গেল

বাড়ি ফিরতে মরিয়া ২৪ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হল পথদুর্ঘটনায়। এবার দুর্ঘটনা স্থল উত্তরপ্রদেশের অরাইয়া। আহত হয়েছেন আরও বাইশজন।

Written by SNS Lucknow | May 17, 2020 5:59 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

বাড়ি ফিরতে মরিয়া ২৪ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হল পথদুর্ঘটনায়। এবার দুর্ঘটনা স্থল উত্তরপ্রদেশের অউরাইয়া। আহত হয়েছেন আরও বাইশজন। এর মধ্যে পনেরো জনের অবস্থা আশঙ্কাজনক। এরা সকলেই বিহার, ঝাড়খন্ড ও পশ্চিমবঙ্গের বাসিন্দা। ফিরে আসছিল রাজস্থান থেকে। শুক্রবার ভোররাত তিনটের সময় দুটি লরির মুখোমুখি সংঘর্ষে এই দুর্ঘটনা ঘটে। খাবার বোঝাই লরিতে করেই ফিরছিলেন শ্রমিকরা।

এনিয়ে বেশ কয়েকটি দুর্ঘটনায় শতাধিক পরিযায়ী শ্রমিকের মৃত্যু হল। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দুর্ঘটনায় মৃত শ্রমিকদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। মৃত শ্রমিকদের জন্য দুই লাখ টাকা ও আহতদের জন্য পঞ্চাশ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছেন। আহতদের চিকিৎসার সব রকমের ব্যবস্থার নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও মৃত শ্রমিকদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন হিন্দিতে টুইট করে।

বুধবার রাতে ভিন্ন দুটি পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ১৪ জন পরিযায়ী শ্রমিকের। পাঞ্জাব থেকে হেঁটে বিহার ফেরার সময় উত্তরপ্রদেশের মুজফফরনগর জেলায় সরকারি বাস পিষে দেয় ৬ জন শ্রমিককে। সরকারি বাসের চালককে গ্রেফতার করা হয়েছে। মহারাষ্ট্র থেকে আসা পরিযায়ী শ্রমিক বোঝাই লরি মধ্যপ্রদেশের গুনার কাছে ধাক্কা মারে একটি বাসে। সেই ঘটনায় ৮ জনের মৃত্যুর পাশাপাশি আহত হয়েছিলেন ৫৪ জন শ্রমিক। তার আগে মহারাষ্ট্রের ঔরঙ্গদ্বাদ জেলায় রেল লাইনের ওপর মালগাড়ির ধাক্কায় ১৬ জনের মৃত্যু হয়।

এদিকে, একই দিনে পরপর দু’টি পথ দুর্ঘটনা। উত্তরপ্রদেশের পর এবার মধ্যপ্রদেশ। দুটি দুর্ঘটনাতেই প্রাণ হারাতে হল পরিযায়ী শ্রমিকদের। মধ্যপ্রদেশের সাগর ও ছতরপুর সীমান্তে রাস্তার উপর উল্টে যায় পরিযায়ী শ্রমিক ভর্তি একটি ট্রাক। এই দুর্ঘটনায় ৫ শ্রমিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ১৭ জন জানা গিয়েছে, মহারাষ্ট্র থেকে পরিযায়ী শ্রমিকদের নিয়ে উত্তরপ্রদেশে যাচ্ছিল ট্রাকটি। শনিবার সকালে এই দুর্ঘটনা।

আহতদের সাগর জেলার বান্দা প্রাইমারি হেলথ সেন্টারে ভর্তি করা হয়েছে। দুর্ঘটনার খবর পেয়েই সাগর ও ছতরপুর জেলার প্রশাসনিক আধিকারিকরা ঘটনাস্থলে পৌঁছন। তারা আহতদের সাহায্য করেন। কী কারণে এই দুর্ঘটনা তা অবশ্য এখনও জানা যায়নি। এই ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। মহারাষ্ট্র থেকে যেসব পরিযায়ী শ্রমিকরা উত্তরপ্রদেশ ও অন্যান্য রাজ্যে যাচ্ছেন, তারা মধ্যপ্রদেশ হয়েই যাতায়াত করছে।

সরকারের তরফে জানানো হচ্ছে শ্রমিকদের ভালোভাবে পাঠানো হচ্ছে। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, ট্রাক, অটোরিকশা, সাইকেল, এমনকি পায়ে হেঁটেও যেতে হচ্ছে শ্রমিকদের। এর ফলে পথেই অনেকে অসুস্থ হয়ে পড়ছেন। ক্লান্তি ও পরিশ্রমের ফলে অনেকের মৃত্যু পর্যন্ত হচ্ছে। তারপর রয়েছে দুর্ঘটনা।

গত কয়েকদিনে একের পর এক দুর্ঘটনায় মৃত্যু হচ্ছে শ্রমিকদের। শুক্রবার গভীর রাত ৩ টা নাগাদ উত্তরপ্রদেশের লখনউ থেকে ২০০ কিলোমিটার দূরে অউরাইয়া জেলায় দুটি ট্রাকের মুখোমুখি ধাক্কায় ২৪ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ৩৮ জন। তাদের মধ্যে অন্তত ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। মৃতদের মধ্যে বেশির ভাগই বিহার, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের বাসিন্দা ছিলেন বলে খবর। রাজস্থান থেকে নিজেদের বাড়ি ফিরছিলেন তারা।

পুলিশি সুত্রে খবর, শ্রমিকরা বাড়ি ফিরতে এতটাই মরিয়া হয়ে উঠেছিলেন যে, একটি ট্রাকে জোর করে উঠে পড়েন তারা। ট্রাকটি খাবার নিয়ে যাচ্ছিল। পথেই অন্য একটি ট্রাকের সঙ্গে ধাক্কা লাগে সেটির। বৃহস্পতিবার উত্তরপ্রদেশের মুজফফরনগর জেলায় একটি সরকারি বাসের ধাক্কায় ছয় শ্রমিক প্রাণ হারান। তারা পাঞ্জাব থেকে হেঁটে বিহারে ফিরছিলেন। বাসের চালককে গ্রেফতার করে পুলিশ।

এই সপ্তাহেই পথদুর্ঘটনায় আরও চার পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে। তার মধ্যে এক মহিলা ও তার মেয়েও রয়েছে। গত সপ্তাহে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে রেল লাইনে ঘুমিয়ে পড়া ১৬ পরিযায়ী শ্রমিককে পিষে দেয় একটি মালগাড়ি।