রামমন্দিরের ভূমিপুজোতেও করোনার কোপ! নিরাপত্তারক্ষীদের বয়স বেঁধে দেওয়া হল

রামমন্দিরের ভূমিপুজোতেও এবার করোনার কোপ। এক ধাক্কায় অতিথি তালিকা থেকে বাদ পড়লেন ১০০ জন।

Written by SNS Ayodhya | August 3, 2020 12:49 pm

রামমন্দিরের ভূমিপুজোতেও করোনার কোপ! (File Photo: IANS)

রামমন্দিরের ভূমিপুজোতেও এবার করোনার কোপ। এক ধাক্কায় অতিথি তালিকা থেকে বাদ পড়লেন ১০০ জন। বহু অতিথিকে আবেদন করা হয়েছে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য। অনুষ্ঠানে উপস্থিত নিরাপত্তারক্ষীদের বয়সও বেঁধে দেওয়া হল।

প্রায় ৩০০ অতিথির হাজির থাকার কথা ছিল। তাঁদের মধ্যে অনেকেরই বয়স ৬০-এর কাছাকাছি অথবা ৬০-এর ওপরে। সংক্রমণের আশঙ্কা থেকেই যাচ্ছে। বিরোধীরা ভূমিপুজো থেকে তাদের বিরত থাকার জন্য আবেদন জানিয়েছিলেন। কিন্তু রামমন্দির ট্রাস্ট আবেদনে খুব একটা সাড়া দেয়নি।

তবে পরিস্থিতির গুরুত্ব অনুধান করতে পেরে অনুষ্ঠানের আয়োজনে কিছুটা কাটছাট হচ্ছে বলে সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর। প্রথমে অতিথিদের তালিকা ৩০০ থেকে কমিয়ে ২০৮-এ নামিয়ে আনা হয়েছিল। এবার সেই তালিকা আরও কাটছাট করে ১৭০ থেকে ১৮০-র মধ্যে নামিয়ে আনা হয়েছে।

নিরাপত্তার দায়িত্বে থাকা ১৬ জন পুলিশকর্মী করোনায় আক্রান্ত হয়েছে। সেকথা মাথায় রেখে পুলিশকর্মীদের বয়সও বেঁধে দেওয়া হল। জানা যাচ্ছে, প্রধানমন্ত্রী সহ ভিভিআইপিদের নিরাপত্তার দায়িত্বে যেসব পুলিশকর্মীরা থাকবেন তাদের বয়স ৪৫-এর মধ্যে হবে এবং তাদের রোগমুক্ত হতে হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি এমন পুলিশকর্মীরাই এই অনুষ্ঠানে থাকতে পারবেন। রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনী থেকে এমন সাড়ে তিন হাজার জওয়ানের নামের তালিকা তৈরি হয়েছে। অনুষ্ঠানের দিন ত্রিস্তরীয় নিরাপত্তা বলয় থাকবে। প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকবেন এসপিজি’র জওয়ানরা। তাঁদেরও শারীরিক অবস্থা খতিয়ে দেখা হবে।

এদিকে রামমন্দিরের ভূমিপুজোর দিন নিউইয়র্কের টাইমস স্কোয়ারের বিলবোর্ডে ভেসে উঠবেন শ্রীরাম ও মন্দিরের থ্রি-ডি ছবি। প্রবাসী ভারতীয় হিন্দুত্ববাদী সংগঠনের এই উদ্যোগের বিরুদ্ধে একজোট হয়েছে মার্কিন মুলুকের ২০টি সংগঠন এবং বহু বিশিষ্ট ব্যক্তি। এই ধরনের ডিসপ্লে যাতে না হয় তার জন্য নিউইয়র্কের মেয়রকে তারা চিঠি লিখেছেন বলে জানা গিয়েছে।