রান্নার গ্যাস এক মাসে তিনবারে বাড়ল ১০০ টাকা

বুধবার মধ্যরাতে ফের ২৫ টাকা দাম বাড়ল গৃহস্থালি রান্নার গ্যাস সিলিন্ডারের। এই নিয়ে এক মাসে তিনবার মােট ১০০ টাকা রান্নার গাসের দাম বাড়ল।

Written by SNS Kolkata | February 26, 2021 8:16 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

বুধবার মধ্যরাতে ফের ২৫ টাকা দাম বাড়ল গৃহস্থালি রান্নার গ্যাস সিলিন্ডারের। এই নিয়ে এক মাসে তিনবার মােট ১০০ টাকা রান্নার গাসের দাম বাড়ল। এর ফলে মধ্যবিত্ত বাঙালির কপালে চিন্তার ভাঁজ পড়ল।

রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস সংস্থাগুলির ঘােষণা ১৪.২ কিলােগ্রামের ভর্তুকিহীন সিলিন্ডারের দাম কলকাতায় ২৫ টাকা বেড়ে হচ্ছে ৮২০.৫০ টাকা। যদিও ১৯ কিলােগ্রামের বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমেছে ৫ টাকা। দাম হচ্ছে ১৫৮৪ টাকা।

এর আগে এ মাসে বাড়িতে ব্যবহারের সিলিন্ডারের দাম যে দু’বার বেড়েছে তখন ভর্তুকির অঙ্ক বাড়েনি। কিন্তু তা আদৌও বাড়বে কিনা তা নিয়ে ধন্দে রয়েছে গ্রাহকেরা। কারণ এদিনও ভর্তুকির অঙ্ক জানানাে হয়নি। দেশে পেট্রোল ও ডিজেল দাম প্রচুর বেড়েছে। তার উপর গােদের ওপর বিষফোড়ার মতাে রান্নার গ্যাসের দামও ৮০০ টাকা ছাড়ালাে।

সংস্থাগুলির দাবি, বিশ্ববাজারে গ্যাসের ও তার উপাদানের দাম বৃদ্ধিই এ কারণ। কিন্তু এখানেই প্রশ্ন উঠছে তাহলে কিভাবে পর পর দু’বার বাণিজ্যিক কাজে ব্যবহৃত সিলিন্ডারের দাম কমল?

ফেব্রুয়ারিতে দাম এই থাকবে এমন বলে কয়েকদিন পরেই রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস সংস্থাগুলি দর বাড়ানাের কথা জানায়। এই মাসে দর বেড়েছে তিনবার। ডিসেম্বরে দু’দফায় সিলিন্ডারের দাম ১০০ টাকা বেড়েছিল। এদিকে প্রতিবারে সিলিন্ডারের দাম বৃদ্ধির অঙ্ক জানান। হলেও ভর্তুকি কতটা বাড়বে সেটা স্পষ্ট করা হচ্ছে না। সেটি মানুষ জানতে পারছে যখন যখন নতুন দামে সিলিন্ডার নিচ্ছে তারপরে। এখানেই প্রশ্ন উঠছে এই কৌশল নেওয়ার প্রযােজন কি?