দিল্লিতে কংগ্রেস-আপ আসন রফা চূড়ান্ত,  লোকসভার ৭ টি আসনের ৪ টিতে আপ, ৩ টিতে কংগ্রেস  

Written by Piyali Hazra February 22, 2024 4:36 pm

অরবিন্দ কেজরিওয়াল (File Photo: IANS)

দিল্লি, ২২ ফেব্রুয়ারি – লোকসভা ভোটের আগে উত্তর প্রদেশের পর ইন্ডিয়া জোটের জন্য আশার খবর দিল্লিতেও। অবশেষে দিল্লিতে আসন ভাগাভাগির সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে বলে সূত্রের খবর। কংগ্রেস ও আম আদমি পার্টির মধ্যে আসন রফা হয়েছে। দিল্লিতে লোকসভার সাতটি আসনের মধ্যে চারটিতে লড়াই করবে আম আদমি পার্টি। বাকি তিনটিতে কংগ্রেস। উত্তর প্রদেশের পর আরও একটি রাজ্যে কংগ্রেস অবশেষে পাশে পেল শরিক দলকে। যদিও এই আসন সমঝোতার মধ্যেও অনেক জটিল রাজনৈতিক অঙ্ক বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।  

লোকসভা ভোটে বিজেপিকে ঠেকাতে কংগ্রেসের সঙ্গে সমঝোতায় উদ্যোগী হয়েছে আম আদমি পার্টি। দিল্লির সাতটি আসনের মধ্যে তিনটি কংগ্রেসকে ছাড়ার জন্য কেজরিওয়াল ‘বার্তা’ পাঠিয়েছেন বলে বৃহস্পতিবার দাবি করা হয়েছে। খুব শীঘ্রই জোটের দুই দলের তরফে এই সিদ্ধান্ত ঘোষণা করা হবে বলে খবর। 

রাজধানী দিল্লিতেও আপ-কংগ্রেস বোঝাপড়া ভেস্তে যাওয়ার দিকেই এগোচ্ছিল । গত সপ্তাহে রাহুল গান্ধির মধ্যস্থতায় নতুন করে আলোচনা শুরু করতে রাজি হন  কেজরিওয়াল। দুই দলের শীর্ষ নেতার আলোচনার পর নেতাদের মধ্যে বোঝাপড়া চূড়ান্ত হয়। বুধবারই কেজরিওয়াল আভাস দিয়েছিলেন, দিল্লি নিয়ে এক দুদিনের মধ্যে সিদ্ধান্ত হবে।  তবে সমঝোতার বিষয়টি আরও আগে চূড়ান্ত হওয়া উচিত ছিল বলেও জানান কেজরি। আপের তরফে বুধবারই তিন আসন ছাড়ার ‘বার্তা’ কংগ্রেস হাইকমান্ডকে দেওয়া হয় বলে সূত্রের খবর। 


সূত্রের খবর, দিল্লির পাশাপাশি গুজরাট, অসম, হরিয়ানা কংগ্রেসের সঙ্গে আসন ভাগাভাগিতে রাজি হয়েছে আপ। দুই দলের শীর্ষ নেতৃত্বের তরফে একাধিক দফায় বৈঠকের পর আসন ভাগাভাগির রফা চূড়ান্ত হয়। গুজরাটে আপকে দুইটি আসন ছাড়ছে কংগ্রেস। অন্যদিকে হরিয়ানা ও অসমে একটি আসনের রফা হয়েছে।পাঞ্জাবে আপের সঙ্গে কংগ্রেসের বোঝাপড়া ভেস্তে যায় । দিল্লিতে শেষ পর্যন্ত দুই দল আসন ভাগাভাগিতে সহমতে পৌঁছানোয় পাঞ্জাব নিয়েও আশা তৈরি হয়েছে।