কাশ্মীর নিয়ে কংগ্রেস নেতাদের লজ্জিত হওয়া উচিত : অমিত শাহ

রাহুল গান্ধি কাশ্মীর থেকে বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করা ও তার পরবর্তী সময়ে যে সব মন্তব্য করেছেন, পাকিস্তানে তা বহুল প্রশংসিত হয়েছে।

Written by SNS Silvassa | September 2, 2019 3:50 pm

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (File Photo: IANS)

কংগ্রেস হাইকম্যান্ডকে একহাত নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, কংগ্রেস নেতা রাহুল গান্ধির মন্তব্যের উল্লেখ করে পাকিস্তান রাষ্ট্রসঙ্ঘে কাশ্মীর ইস্যু নিয়ে আবেদন করেছে– নিন্দনীয় ঘটনা। কংগ্রেস নেতাদের লজ্জিত হওয়া উচিত।

ভারতীয় জনতা পার্টির সভাপতি জনসভায় বক্তব্য রাখতে গিয়ে বলেন কাশ্মীর থেকে বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্তকে দেশেরবেশিরভাগ মানুষ সমর্থন জানিয়েছে, কিন্তু রাহুল গান্ধির মতাে বেশ কয়েকজন প্রধানমন্ত্রী মােদির সিদ্ধান্তের বিরােধিতা করে চলেছেন।

কংগ্রেস ৩৭০ নং ধারা প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্তের বিরােধিতা করেছে। রাহুল গান্ধি কাশ্মীর থেকে বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করা ও তার পরবর্তী সময়ে যে সব মন্তব্য করেছেন, পাকিস্তানে তা বহুল প্রশংসিত হয়েছে। পাকিস্তান কংগ্রেস নেতার মন্তব্যগুলাের উল্লেখ করে রাষ্ট্রসঙেঘ আবেদন করেছে। কংগ্রেস নেতাদের লজ্জিত হওয়া উচিত, তাদের দলের নেতার মন্তব্যকে আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তান ভারতের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে।

জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করে নেওয়ার পর উপত্যকায় হিংসা ও সংষর্ষের পরিবেশ তৈরি হয়েছে, কাশ্মীরিদের হত্যা করা হচ্ছে বলে প্রকাশিত রিপাের্টের প্রেক্ষিতে রাহুল গান্ধি মন্তব্য করেছিলেন। পাকিস্তান ফায়দা তুলতে কংগ্রেস নেতার মন্তব্যকে আন্তর্জাতিক মঞ্চে ভারতের বিরুদ্ধে ব্যবহার করছে। অমিত শাহ বলেন ‘৩৭০ নং ধারা প্রত্যাহার করে নেওয়ার পর থেকে উপত্যকার কোথাও গুলি চালানাে ও কাঁদানে গ্যাসের সেল ছোঁড়া হয়নি। একটা মানুষও মারা যাননি। কাশ্মীরে আইন-শৃঙ্খলা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে–আমি দেশবাসীকে বলতে চাই, কাশ্মীর শান্ত কোন ধরণের হিংসার পরিবেশ নেই। তাই আইন-শৃঙ্খলা ব্যবস্থার অবনতি হওয়ার কোনও প্রশ্ন ওঠে না। কাশ্মীর থেকে বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করে নেওয়ার পর থেকে উপত্যকার কোথাও গুলি চালানাে ও কাঁদানে গ্যাসের সেল ঘেঁড়া হয়নি।

তাঁর কথায়, জম্মু ও কাশ্মীরে সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে ৩৭০ ধারা প্রত্যাহার করে নেওয়ার হয়েছে। শুধু তাই নয়, উপত্যকা থেকে সন্ত্রাসবাদকে নির্মূল করতে কফিনে শেষ পেকে পুঁতে দেওয়া হল। কংগ্রেসের তরফে পাকিস্তানের কঠোর সমালােচনা করে বলা হয়েছে, জম্মু ও কাশ্মীর ভারতের অভ্যন্তরীন বিষয়, সেখানে পাকিস্তানের হস্তক্ষেপ করার কোনও অধিকার নেই।

শাহ বলেন, ‘আমাদের দেশের ঐতিহ্য-জাতীয় স্বার্থকে আমরা দল ও রাজনীতির উর্ধে রেখে চলি। কংগ্রেস পুরােনাে ঐতিহ্যকে ভেঙে দিয়েছে’।

সিলভাসা সফরে গিয়ে অমিত শাহ ৬১ কোটি টাকা মূল্যের এডুকেশনাল হাবে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পাশাপাশি প্যারামেডিকেল ইন্সটিটিউট ভবনের উদ্বোধন করেন।