প্রয়াত কংগ্রেস নেতা ও সাংসদ আহমেদ প্যাটেল

প্রয়াত হলেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা তথা রাজ্যসভার সাংসদ আহমেদ প্যাটেল। বুধবার ভাের সাড়ে ৩ টে নাগাদ দিল্লির মেদান্ত হাসপাতালে মৃত্যু হয় তাঁর।

Written by SNS New Delhi | November 26, 2020 11:24 am

আহমেদ প্যাটেল (Photo: IANS)

প্রয়াত হলেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা তথা রাজ্যসভার সাংসদ আহমেদ প্যাটেল । বুধবার ভাের সাড়ে ৩ টে নাগাদ দিল্লির মেদান্ত হাসপাতালে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। মাসখানেক আগে কোভিড়ে আক্রান্ত হয়েছিলেন সােনিয়া গান্ধির অন্যতম রাজনৈতিক পরামর্শদাতা। তার পর থেকেই শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। বিভিন্ন অঙ্গ কাজ করা বন্ধ করে দিয়েছিল। 

বুধবার ভাের ৪ টে নাগাদ টুইট করে বাবার মৃত্যুর খবর জানিয়েছেন ছেলে ফৈজল প্যাটেল। বাবার আত্মার শান্তি কামনা করে সেই টুইটে তিনি লিখেছেন, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমার বাবা আহমেদ প্যাটেল ২৫ নভেম্বর ভাের সাড়ে ৩ টেয় প্রয়াত হয়েছেন। এক মাস আগে কোভিড ১৯- এ আক্রান্ত হওয়ার পর থেকেই বিভিন্ন অঙ্গ অকেজো হওয়ায় তাঁর শারীরিক অবস্থার অবনতি হচ্ছিল।’ পাশাপাশি করােনা স্বাস্থ্যবিধি বজায় রেখে আহমেদের শেষকৃত্যে জমায়েত না করার অনুরােধ করেছেন ফৈজল প্যাটেল।

শােক প্রকাশ করে কংগ্রেস সভাপতি সােনিয়া গান্ধি বলেছেন, ‘বিশ্বস্ত সহকর্মী এবং বন্ধুকে হারালাম। এই ক্ষতি অপূরণীয়।’ শােকবার্তায় লিখেছেন, ‘এমন এক সহকর্মীকে হারালাম যার সারা জীবন কংগ্রেস দলের প্রতি নিবেদিত প্রাণ। তাঁর বিশ্বস্ততা, কর্তব্যের প্রতি নিষ্ঠা, উদারতার মতাে এমন অনেক গুণ ছিল, যা তাঁকে অন্যদের থেকে আলাদা করে তুলেছিল। তাঁর মৃত্যু এক অপূরণীয় ক্ষতি। আমি তাঁর পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’

আহমেদের মৃত্যুতে শােকপ্রকাশ করে রাহুল গান্ধি লিখেছেন, ‘আজ দুঃখের দিন। কংগ্রেস দলের স্তম্ভ ছিলেন আহমেদজি। দলের সবচেয়ে খারাপ দিনেও তিনি পাশে ছিলেন। জীবনের শেষ দিন পর্যন্ত কংগ্রেসের জন্য বেঁচেছেন। উনি দলের বড় সম্পদ ছিলেন। আমরা ওঁর অভাব অনুভব করব। ফৈজল ও তাঁর পরিবারকে আমার সমবেদনা ও ভালােবাসা।’

প্রিয়াঙ্কা গান্ধি লিখেছেন, ‘উনি শুধুমাত্র বুদ্ধিমান ও অভিজ্ঞ সহকর্মী ছিলেন তা-ই নয়, একজন প্রকৃত বন্ধুও ছিলেন। তাঁর সঙ্গে সর্বদা পরামর্শ ও আলােচনা করতাম। তিনি অবিচল, অনুগত এবং নির্ভরযােগ্য ছিলেন। তাঁর মৃত্যুতে বড় শূন্যতা তৈরি হল। ওঁর আত্মার শান্তি কামনা করি।’

প্রসঙ্গত, শুরু থেকেই গান্ধি পরিবারের কাছের লােক ছিলেন আহমেদ। প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধির উপদেষ্টা ছিলেন তিনি। দীর্ঘদিন ছিলেন সােনিয়ার রাজনৈতিক সচিবও। সােনিয়া গান্ধির নেওয়া বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের অংশীদার ছিলেন আহমেদ, বলে শােনা যায়। মাত্র ২৮ বছর বয়সে তরুণ কংগ্রেস নেতা হিসাবে তাঁকে লােকসভার টিকিট দিয়েছিলেন ইন্দিরা গান্ধি। ১৯৭৭ সালে গুজরাতের বারুচ থেকে লড়েছিলেন তিনি। তারপর তিনবার লােকসভার সাংসদ এবং পাঁচবার রাজ্যসভার সাংসদ হয়েছেন। বিভিন্ন সময়ে কংগ্রেসের বিভিন্ন দায়িত্ব সামলেছেন তিনি। 

টুইট করে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। আহমেদের ছেলে ফৈজলের সঙ্গে কথাও বলেছেন মােদি। টুইটে তিনি লিখেছেন, ‘আহমেদ প্যাটেলজির প্রয়াণে শােকাহত। সমাজের সেবায় জীবনের বহু বছর কাটিয়েছেন তিনি। কংগ্রেস দলকে পােক্ত করতে তাঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে। তীক্ষ্ণ বুদ্ধির জন্য তিনি বরাবরই পরিচিত। আহমেদ ভাইয়ের আত্মার শান্তিকামনা করি।