কর্ণাটকে জোট সরকার সংকটের মুখে

লােকসভা নির্বাচনে দলের ভরাডুবির রেশ এখনও কাটিয়ে উঠতে পারেনি কংগ্রেস। গােটা দেশের মধ্যে কংগ্রেসের ঝুলিতে গেছে ৫২টি আসন। এরই মধ্যে কর্ণাটকে জনতা দল (সেকুলার)-এর সঙ্গে জোট সরকার ধরে রাখতে হিমসিম খাচ্ছে কংগ্রেস।

Written by SNS Bengaluru | May 29, 2019 3:56 pm

কংগ্রেসের সাধারণ সম্পাদক কে সি বেনুগােপাল ও কর্ণাটক কংগ্রেস প্রধান দিনেশ গুন্ডু রাও (Photo: IANS)

লােকসভা নির্বাচনে দলের ভরাডুবির রেশ এখনও কাটিয়ে উঠতে পারেনি কংগ্রেস। গােটা দেশের মধ্যে কংগ্রেসের ঝুলিতে গেছে ৫২টি আসন। এরই মধ্যে কর্ণাটকে জনতা দল (সেকুলার)-এর সঙ্গে জোট সরকার ধরে রাখতে হিমসিম খাচ্ছে কংগ্রেস।

বিজেপির কাছে হারের ধাক্কার রেশ চলছে। দলের বিপর্যয়ের জন্য নিজের কাঁধে সব দায় নিয়ে সভাপতি পদ থেকে সরে যেতে চেয়েছেন রাহুল গান্ধি।

কর্ণাটক বিধানসভায় বিজেপিকে আটকাতে কংগ্রেস ও জেডি (ইউ) মিলে সরকার গঠন করে। কিন্তু প্রথম থেকেই অন্তর্দ্বন্দ্ব লেগে রয়েছে জোট সরকারের মধ্যে।

গত মে মাসে সরকার গঠিত হয় কর্ণাটক বিধানসভায়, তারপর থেকে একে অপরের দিকে অভিযােগের আঙুল তুলে আসছে কংগ্রেস এবং জেডি (ইউ) বিধায়করা। কংগ্রেস তাঁদের উপযুক্ত সম্মান দিচ্ছে না বলে অভিযােগ তুলছেন একাধিক জেডি (ইউ) বিধায়করা। বিক্ষুব্ধ বিধায়কদের ধরে রাখতে তাঁদের মন্ত্রিসভায় ঠাই দেওয়ার পরিকল্পনা নিয়েছে কর্ণাটকের জেডি (ইউ)-কংগ্রেস জোট সরকার। এরজন্য মন্ত্রিসভার সম্প্রসারণের কথা চিন্তাভাবনা করছে রাজ্যের জোট সরকার।

মঙ্গলবার বেঙ্গালুরু উড়ে গেছেন কংগ্রেসের দুই বর্ষীয়ান নেতা কে সি বেনুগােপাল এবং গুলাম নবি আজাদ। দলীয় সূত্রে খবর, দুই কংগ্রেস নেতা দেখা করবেন প্রদেশ কংগ্রেসের নেতাদের সঙ্গে। সেই সঙ্গে তাঁরা কথা বলবেন প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া, উপ-মুখ্যমন্ত্রী ড. জি পরমেশ্বর, কর্ণাটক কংগ্রেস প্রধান দিনেশ গুন্ডু রাও, কংগ্রেস নেতা ডি কে শিবকুমার এবং রাজ্যের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীর সঙ্গে দুই নেতা একাধিক বৈঠক করবেন।

কংগ্রেসের বিধায়কদের সঙ্গেও বেনুগােপাল এবং আজাদ কথা বলবেন বলে জানা গেছে। মঙ্গলবার এবং বুধবার দু’দিনের বৈঠকে জোট সমস্যা নিয়ে বিশ্লেষণ হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

কর্ণাটক বিধানসভায় বিজেপি পেয়েছিল ১০৫টি আসন। সরকার গড়তে ম্যাজিক ফিগার থেকে ৮টি আসন কম ছিল। বিজেপিকে আটকাতে ১১৭টি আসন নিয়ে সরকার গড়ে কংগ্রেস-জেডি (ইউ)।

সূত্রের খবর, কংগ্রেসের দুই বিধায়ক রমেশ জারকিহােলি এবং ড. সুধাকর গােপনে বিজেপির সঙ্গে যােগাযােগ রাখছেন। প্রকাশ্যে দুই দলের নেতারা একতার কথা বললেও তাঁদের মধ্যে অন্তর্দ্বন্দ্ব ভাবাচ্ছে দুই দলের শীর্ষ স্থানীয় নেতাদের।