অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের আগেই তুমুল উত্তেজনা,  কংগ্রেস কর্মী ও ভক্তদের মধ্যে সংঘর্ষ   

Written by SNS January 16, 2024 4:02 pm

অযোধ্যা, 16 জানুয়ারি –  অযোধ্যায় নির্মীয়মাণ রাম মন্দির চত্ত্বরে কংগ্রেস কর্মী ও ভক্তদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটল। কংগ্রেস কর্মীদের একাংশের প্রবেশের চেষ্টাকে ঘিরে তুমুল উত্তেজনার সৃষ্টি হয়। মন্দির চত্বরের বাইরে কংগ্রেস কর্মী ও ভক্তদের মধ্যে সংঘর্ষের ঘটনা চলাকালীন পুলিশ নীরব দর্শকের ভূমিকা পালন করেছে বলে কংগ্রেস কর্মীদের অভিযোগ। এদিকে, কংগ্রেস কর্মীদের সঙ্গে রামভক্তদের সংঘর্ষের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। কয়েক সেকেন্ডের ভিডিওটিতে দুই পক্ষের বচসার সময় ভক্তদের ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতে দেখা যায়।

অযোধ্যা জেলা পুলিশের পক্ষ থেকে জানানো হয়, মঙ্গলবার উত্তর প্রদেশ কংগ্রেস প্রধান অজয় রাইয়ের নেতৃত্বে কর্মীদের একাংশ নির্মীয়মাণ রামমন্দির দর্শনে এসেছিলেন। তাদের হাতে দলীয় পতাকা ছিল। মন্দির প্রাঙ্গনে ঢোকার চেষ্টা করার সময় ভক্তদের একাংশ বাধা দেয়। এ নিয়ে ভক্তদের সঙ্গে কংগ্রেস কর্মীদের বচসা শুরু হয়। ঘটনায় মন্দির সংলগ্ন এলাকায় তুমুল উত্তেজনার সৃষ্টি হয়। ভক্তরা কংগ্রেস কর্মীদের মারধর করেছে বলে অভিযোগ। সেই সঙ্গে দলীয় পতাকা কেড়ে নিয়েছে বলে জানা গিয়েছে। এই সময় পুলিশ নীরব দর্শকের ভূমিকা ছিল বলে দাবি করেছেন কংগ্রেস কর্মীদের একাংশ।

 দলীয় কর্মীদের উপর হামলার ঘটনায় সরব হয়েছেন উত্তর প্রদেশ কংগ্রেসের দায়িত্বে থাকা নেতা অবিনাশ পান্ডে। তিনি এই ঘটনায় নিশানা করেছেন বিজেপিকে। কিছু লোক ধর্মকে রাজনীতির সঙ্গে যুক্ত করে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করছে বলে অভিযোগ তাঁর। পান্ডে জানিয়েছেন, কংগ্রেস কর্মীরা প্রার্থনা করতে মন্দির চত্বরে গিয়েছিলেন। সেই সময় একটি নির্দিষ্ট দলের মদতে হামলা চালানো হয়।  হামকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করার জন্য পুলিশের কাছে আবেদন জানিয়েছেন কংগ্রেস নেতা। 
কংগ্রেস কর্মীদের উপর রামভক্তদের হামলার ঘটনার নিন্দা করেন কংগ্রেস নেত্রী সুপ্রিয়া শ্রীনাতে। তিনি বলেছেন, দেশে সীমাহীন বেকারত্ব,  সেই সঙ্গে  মু্দ্রাস্ফীতি বাড়ছে। সেখানে বৈষম্যের রাজনীতি করছে বিজেপি বলে অভিযোগ তাঁর। ন্যায় বিচারই রামরাজ্যের মূল ভিত্তি বলে মনে করছেন তিনি। কর্মীদের উপর হামলাকারীদের শাস্তির দাবি করেছেন তিনিও ।
 
আগামী ২২ জানুয়ারি  রামলালা প্রতিষ্ঠার মাধ্যমে অযোধ্যার রামমন্দিরের উদ্বোধন হবে । উদ্বোধনী অনুষ্ঠানে হাজির থাকার জন্য কংগ্রেসের শীর্ষ নেতৃত্বকে আমন্ত্রণ জানানো হলেও, আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছে শতাব্দী প্রাচীন দল। রামকে সামনে রেখে রাজনীতি করা হচ্ছে বলে অভিযোগ তাদের। সেই পরিপ্রেক্ষিতে মন্দিরে প্রবেশ নিয়ে রামভক্তদের সঙ্গে কংগ্রেস কর্মীদের সংঘর্ষের ঘটনায় দু’পক্ষের মধ্যে পরিস্থিতি আরো জটিল হল বলে মনে করছে ওয়াকিবহাল মহল   ।