ভারত মহাসাগরে চিনা যুদ্ধজাহাজ, সতর্ক নৌবাহিনী

জলপথে নজরদারির চেষ্টা চিনের? দক্ষিণ ভারত মহাসাগরে চিনা যুদ্ধ জাহাজের অস্তিত্ব টের পাওয়া গেছে।

Written by SNS New Delhi | September 17, 2019 6:29 pm

ভারতীয় নৌসেনা (Photo Credit: Twitter/@indiannavy)

জলপথে নজরদারির চেষ্টা চিনের? দক্ষিণ ভারত মহাসাগরে চিনা যুদ্ধ জাহাজের অস্তিত্ব টের পাওয়া গেছে। ভারতীয় নৌসেনার নজদারি বিমান পি-৮১’র ক্যামেরায় ধরা পড়েছে চিনা যুদ্ধ জাহাজ শিয়ান-৩২ এর ছবি। যদিও পরে ভারত মহাসাগর থেকে শ্রীলঙ্কার জলসীমানায় ঢুকে পড়ে চিনা জাহাজটি। এছাড়াও ভারত মহাসাগরে একটি চিনা রণতরী দেখা গেছে বলে জানিয়েছে ভারতীয় নৌসেনা সূত্র।

তরে ঐ রণতরী সাধারণত এডেন উপসাগরে মালবাহী জাহাজকে নিরাপত্তা দিতে ব্যবহার করা হয় বলে খবর। রণতরী ভারত মহাসাগর দিয়ে যাওয়ার সময়ই ছবি তােলা হয়। প্রসংগত চিন আগে কখনও নিজেদের জনসীমানার বাইরে বিশেষ যুদ্ধ জাহাজ পাঠাত না। তবে ২০০৮’এ এডেন উপসাগরে সােমালিয়ার জলদস্যুদের দৌরাত্ম্যের জোর চিনের নৌবাহিনীও সেখানে যাতায়াত শুরু করে। কারণ চিনের ৭৫ শতাংশ জ্বালানিই এই অঞ্চল দিয়ে পর হয়।

চলতি বছরে শুরু থেকে প্রতি তিন মাস অন্তর বঙ্গপসাগর এবং আন্দামান সাগরে নজরদারি চালাতে দেখা গেছে চিনা নৌবাহিনীকে। কখনও সাবমেরিন, কখনও নতুন যুদ্ধ জাহাজ পাঠিয়েছে বেজিং। ফেব্রুয়ারিতেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের মাঝ দিয়ে দক্ষিণ চিন সাগরের হাইনান নৌঘাঁটিতে পৌঁছেছিল তিনটি চিনা যুদ্ধ জাহাজ।

মনে রাখা প্রয়ােজন চিনের যাতায়াত এই চত্বরে যেমন বেড়েছে, ভারতীয় যুদ্ধ জাহাজও দক্ষিণ চিন সাগরে নিয়মিত যাচ্ছে। এছাড়া আন্তর্জাতিক জলসীমায় জাহাজ চলাচলে বাধা দেয়া আইনবিরুদ্ধ বলেই দুই নৌবাহিনীরই আক্রমণাত্মক হওয়ার সুযােগ নেই।