‘ধর্মনিরপেক্ষ’ কংগ্রেসের আমলে চার্জশিট পেলেন মৃত পেহলু খান

গােরক্ষকদের হাতে নিহত পেহলু খানের রুিদ্ধেই চার্জশিট দিল রাজস্থান পুলিশ।

Written by SNS Jaipur | June 30, 2019 11:10 am

ন্যায়বিচারের দাবিতে ধর্নায় পেহুল খানের পরিবার (Photo: IANS)

গােরক্ষকদের হাতে নিহত পেহলু খানের রুিদ্ধেই চার্জশিট দিল রাজস্থান পুলিশ। ২০১৭ সালে রাজস্থানে অলওয়ারে গরু পাচারকারী সন্দেহে দুধ ব্যবসায়ী পেহলু খানকে পিটিয়ে মারার ঘটনায় অভিযুক্ত ৬ গােরক্ষককে ছেড়ে দেয় তৎকালীন বিজেপি সরকার।

কংগ্রেসের আমলে পেহলু খান হত্যা ঘটনায় নিহত এই ব্যক্তির বিরুদ্ধেই চার্জশিট দিল রাজস্থান পুলিশ। চার্জশিটে পেহলু খানের সঙ্গে তাঁর দুই ছেলের নাম রয়েছে। ইরসাদ খান (২৫) ও আরিফ খান (২২)-এর বিরুদ্ধে ‘রাজস্থান বােভিন অ্যানিম্যাল অ্যাক্ট, ১৯৯৫’ ধারায় বেআইনি গরু পাচারের অভিযােগ এনেছে রাজস্থান পুলিশ।

নিহত পেহলু খানের বিরুদ্ধে চার্জশিট তৈরি হয় গত ৩০ ডিসেম্বর, রাজস্থানে কংগ্রেসের অশােক গেহলটের সরকার ক্ষমতায় আসে ঠিক ১৩ দিন পর। 

২০১৭ সালে ১ এপ্রিলে গরু পাচার সন্দেহে জয়পুর-দিল্লি ন্যাশনাল হাইওয়েতে পেহলু খানের ওপর চড়াও হয় একদল গােরক্ষক। সেই সময় তাঁর সঙ্গে ছিলেন দুই পুত্র। জয়পুরে পশু মেলা থেকে গরু কিনে হরিয়ানার বাড়িতে ফিরছিলেন পিতা-পুত্ররা। দুধ ব্যবসায়ী পেহলু খানকে নিমর্মভাবে পেটায় গােরক্ষকরা।

ঘটনার দু’দিন পর গণপিটুনির ভিডিও সােশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। ৩ এপ্রিল মৃত্যু হয় পেহলু খানের।

গােরক্ষকদের হাতে গণপিটুনির ঘটনায় দুটি এফআইআর দায়ের হয়। একটি এফআইআরে ৮ জন গােরক্ষকের বিরুদ্ধে অভিযােগ দায়ের হয়। অন্য এফআইআর করা হয় প্রশাসনের অনুমতি ছাড়াই গরু নিয়ে যাওয়ার অভিযােগে পেহলু ও দুই ছেলে ইরশাদ ও আরিফের বিরুদ্ধে।

৮ অভিযুক্তর মধ্যে ৬ জনকে ক্লিনচিট দেয় পুলিশ। রাজস্থান বিজেপি বিধায়ক জ্ঞান দেব আহুজা বলেন, ‘পেহলু খান, ওর ভাই এবং ছেলেরা গরু পাচারের সঙ্গে যুক্ত। গােরক্ষকদের বিরুদ্ধে যে অভিযােগ আনা হচ্ছে তা অসত্য’।

এআইএমআইএ প্রধান আসাউদ্দিন ওয়াইসি কংগ্রেস সরকারের সমালােচনা করে টুইটারে লিখেছেন, কংগ্রেস বিজেপিরই প্রতিরূপ। রাজস্থানের মুসলমানরা এটা নিশ্চই টের পাচ্ছেন। কংগ্রেসের দালাল হয়ে যেসমস্ত ব্যক্তি ও সংগঠন কাজ করছে তাদের প্রত্যাখান করা উচিত। আপনাদের উচিত স্বাধীনভাবে নিজেদের রাজনৈতিক মঞ্চ গড়ে তোলা। ৭০ বছর অনেকটা দীর্ঘ সময়, পরিবর্তন চাই’।

রাজ্যের মুখ্যমন্ত্রী অশােক গেহলট বিজেপি সরকারের ওপর দায় চাপিয়ে জানিয়েছেন, ‘এই ঘটনায় তদন্ত কাজ শেষ হয়েছে বিজেপি সরকারের আমলে। চার্জশিটও জমা পড়েছে। যদি তদন্তে কোনও অসঙ্গতি মেলে তাহলে তদন্ত পুনরায় শুরু হবে’।

নিহত দুধ ব্যবসায়ী পেহলু খানের ছেলে ইরশাদ খান জানিয়েছে, ‘গরু কেনার কাগজ গােরক্ষকদের দেখানাে হয়েছিল। কিন্তু তারা সেই কাজগ ছিঁড়ে ফেলে দেয়। কংগ্রেস সরকারের কাছ থেকে আমরা বিচার চেয়েছিলাম। চার্জশিট নয়। আমার বাবা গণপিটুনিতে মারা গেছেন। ভেবেছিলাম নতুন কংগ্রেস সরকার এই ঘটনার উপযুক্ত ব্যবস্থা নেবে। কিন্তু ওরা চার্জশিট দিল’।