নারীদের যৌন হেনস্থা, ধর্ষণের ঘটনায় কড়া পদক্ষেপ কেন্দ্রের

ধর্ষণের ঘটনা ঘটলে দু’মাসের মধ্যে তার তদন্ত শেষ করতে হবে। দুষ্কৃতীদের গ্রেফতার করতে জাতীয় ডেটাবেসও ব্যবহার করতে পারে পুলিশ।

Written by SNS New Delhi | October 11, 2020 4:32 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

সম্প্রতি উত্তরপ্রদেশের হাথরাসে দলিত তরুণীর গণধর্ষণ ও তারপরে তাঁর মৃত্যুর ঘটনায় উত্তাল দেশ। যােগী প্রশাসনের বিরুদ্ধে গাফিলতিরও অভিযােগ করেছে বিরােধীরা। শুধু হাথরাস নয়, গত কয়েক দিনে উত্তরপ্রদেশে একের পর এক ধর্ষণ ও যৌন হেনস্থার খবর এসেছে। নারীদের বিরুদ্ধে এই নির্যাতনের ঘটনা ঘটলে পুলিশ ও প্রশাসনকে কড়া পদক্ষেপ নিতে হবে। 

সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ পাঠিয়ে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে এই নির্দেশিকা পাঠানাে হয়েছে। তাতে বলা হয়েছে, নারীদের বিরুদ্ধে যৌন হেনস্থা ও ধর্ষণের ঘটনায় কড়া সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই সংক্রান্ত নির্দেশিকা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাঠানাে হয়েছে। তাতে বলা হয়েছে এই ধরনের কোনও ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে এফআইআর করতে হবে পুলিশকে। 

ধর্ষণের ঘটনা ঘটলে দু’মাসের মধ্যে তার তদন্ত শেষ করতে হবে। দুষ্কৃতীদের গ্রেফতার করতে জাতীয় ডেটাবেসও ব্যবহার করতে পারে পুলিশ। প্রাথমিকভাবে ঘটনাটি যদি কোনও থানা এলাকার বাইরে হয়, তাহলেও সেখানে এফআইআর দায়ের করা সম্ভব। যদি কোনও মহিলার অভিযােগের ভিত্তিতে

এফআইআর দায়ের করা না হয়, তাহলে সংশ্লিষ্ট থানার পুলিশকর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কারণ অভিযােগ দায়ের না করে তিনি তার কর্তব্যে অবহেলা করেছেন। তাই একাধিক ধারায় তার রুিদ্ধে অভিযােগ দায়ের করা যাবে। অভিযােগ প্রমাণিত হলে কড়া শক্তি পেতে হবে সংশ্লিষ্ট পুলিশকর্মী বা আধিকারিককে। 

নির্দেশিকায় বলা হয়েছে, অভিযােগ পাওয়ার পরে দু’মাসের মধ্যে তদন্ত শেষ করতে হবে। এর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি ইনভেস্টিগেশন ট্রাকিং সিস্টেমও চালু করা হয়েছে। এছাড়া কোনও মহিলার ধর্ষণ বা যৌন হেনস্থা হলে তার অনুমতি নিয়ে ছ ঘণ্টার মধ্যে কোনও সরকারি ডাক্তারের মাধ্যমে তার শারীরিক পরীক্ষা করাতে হবে। 

কেন্দ্র স্পষ্টভাষায় জানিয়ে দিয়েছে, নির্যাতনে কোনও মহিলার মৃত্যু হলে, তিনি যদি মৃত্যুর আগে পুলিশকে কোনও মৌখিক বয়ান দিয়ে যান, সেটিকে মান্যতা দিয়ে লিখিত বয়ান হিসাবে বিবেচনা করতে হবে। 

এছাড়া ফরেন্সিক বিশেষজ্ঞদের জন্যও নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। নমুনা সংগ্রহ করা, তা সংরক্ষণ করা এবং এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যাওয়ার জন্য নির্দিষ্ট নিয়ম বলা হয়েছে। এর জন্য কেন্দ্রীয় সরকারের তরফে রাজ্যগুলিকে সেক্সুয়াল অ্যাসল্ট এভিডেন্স কালেকশন কিট দেওয়া হয়েছে। সেই কিটই ব্যবহার করতে হবে তাঁদের।