দেশের আর্থিক সঙ্কট মােকাবিলায় নির্দিষ্ট নীতি ঘােষণা করুক কেন্দ্র

সম্প্রতি দেশের অর্থনৈতিক অবস্থা অবনমন প্রতিরােধে সরকার ঘােষিত পদক্ষেপকে ‘আংশিক ও অসম্পূর্ণ’ বলে আখ্যা দিয়েছে কংগ্রেস।

Written by SNS New Delhi | August 25, 2019 4:43 pm

রণদীপ সূর্যেওয়ালা (File Photo: IANS)

সম্প্রতি দেশের অর্থনৈতিক অবস্থা অবনমন প্রতিরােধে সরকার ঘােষিত পদক্ষেপকে ‘আংশিক ও অসম্পূর্ণ’ বলে আখ্যা দিয়েছে কংগ্রেস। জিডিপি হ্রাস এবং ক্রমবর্ধমান ঋণখেলাপী প্রতিরােধে সরকারের কোনও নির্দিষ্ট নীতি গ্রহণের ক্ষমতা নেই বলে মন্তব্য করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির অবিমিশ্রকারী সিদ্ধান্তের ফলেই দেশের আর্থিক অবস্থা এমন সঙ্কটজনক অবস্থার সম্মুখীন বলে কংগ্রেসের মুখপাত্র রণদীপ সূর্যেওয়ালা অভিযােগ করেছেন। দেশ বর্তমানে আর্থিক মন্দার মধ্যে দিয়ে চলছে। কিন্তু সরকার তার প্রথম বাজেটে যে সকল বিধিনিষেধ আরােপ করেছিল তা প্রত্যাহারের ক্ষেত্রে আংশিক ও অসম্পূর্ণ ব্যবস্থা গ্রহণ করেছে।

শেয়ারবাজারে নিম্নগতি এবং আর্থিক শােচনীয় অবস্থা গােপন করার কোনও উপায় নেই। ক্রমাগত জিডিপির নিম্নগামিতা ও অকার্যকর সম্পদের পরিমাণ বৃদ্ধি প্রতিরােধে কোনও নির্দিষ্ট নীতিই গ্রহণ করতে অপারগ মােদি সরকার বলে তিনি হিন্দিতে টুইট করেছেন।

অন্যদিকে বিএসপি নেত্রী মায়াবতী শনিবার দেশের আর্থিক মন্দা মােকাবিলায় সরকারি পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছেন, সরকারের এই পদক্ষেপ ভাল কিন্তু পর্যাপ্ত নয়। দেশের বেকারি, দারিদ্র, মুদ্রাস্ফীতি প্রতিরােধে সরকারি উদ্যোগ প্রশংসার কিন্তু উপযুক্ত নয় বলে তিনি টুইট করেছেন।

সরকারকে সংশ্লিষ্ট সমস্যা মােকাবিলায় আরও আন্তরিক হতে হবে। কারণ সরকারি নীতির ফলে বহু কর্মী ছাঁটাইয়ের ঘটনা ঘটছে এবং ব্যবসায়ীরাও হতাশ।

উল্লেখ্য সরকার আর্থিক অবস্থা চাঙ্গা করতে দেশীয় ও বিদেশি বিনিয়ােগে বর্ধিত সুপার রিচ কর প্রত্যাহার, নতুন উদ্যোগের ক্ষেত্রে ‘অ্যাঞ্জেল ট্যাক্স’ ছাড়, অটোমােবিল শিল্পের মন্দা কাটাতে প্যাকেজ এবং সরকারি ব্যাঙ্কে সত্তর হাজার কোটি টাকা সহায়তা দিয়ে আর্থিক মন্দার হাত থেকে বাঁচার উপায় ঘােষণা করে। ইতিমধ্যেই সরকারের ঘােষিত নীতির সঙ্গে সঙ্গতি রেখে ব্যাঙ্কগুলি গৃহ ঋণ, গাড়ি ঋণের ক্ষেত্রে সুদ হ্রাসের কথা ঘােষণা করেছে।