পিছু হঠছে কেন্দ্র, কৃষি আইন সংশােধনে প্রস্তুত: তোমর

পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশের কয়েক হাজার কৃষক গত তিনমাসের বেশি সময় ধরে শহরের সীমান্তে কৃষি আইন-এর বিরুদ্ধে আন্দোলন করছেন।

Written by SNS New Delhi | March 8, 2021 6:18 pm

নরেন্দ্র সিং তোমর (Photo: IANS)

কৃষি আইন প্রত্যাহার করা হবে না একথা কেন্দ্রের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছিল, পাশাপাশি সংশােধনের প্রশ্নে সেদিনও কেন্দ্র সুর নরম করেছিল। অ্যাগ্রিভেশনের সম্মেলনে আজ কেন্দ্রীয় কৃষি মন্ত্রী একই কথার পুনরাবৃত্তি করলেন। 

কৃষক আন্দোলন নিয়ে রাজনীতি করার জন্য কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর বিরােধী দলগুলােকে একহাত নিয়ে বলেন, ‘আন্দোলনরত কৃষকদের ভাবাবেগকে সম্মান জানিয়ে কেন্দ্র নতুন তিনটি কৃষি আইন সংশােধন করতে প্রস্তুত।’

অ্যাগ্রিভিশনের ৫ম জাতীয় সম্মেলনে তিনি বলেন, ‘কৃষক ইউনিয়নগুলাের সঙ্গে কেন্দ্রের এগারাে দফা বৈঠক হয়েছে। সরকারের তরফে কৃষি আইন সংশােধনের প্রস্তাব দেওয়া হয়েছিল, কিন্তু ইউনিয়নের নেতারা কৃষি ক্ষেত্রে সংস্কারের লক্ষ্যে যে তিনটি নতুন আইন নিয়ে আসা হয়েছে তা প্রত্যাহারের দাবিতে অনড় অবস্থান নিয়েছে।’ 

পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশের কয়েক হাজার কৃষক গত তিনমাসের বেশি সময় ধরে শহরের সীমান্তে আন্দোলন করছেন। তাদের দাবি– নতুন কৃষি আইনগুলাে প্রত্যাহার করে নিতে হবে ও ন্যূনতম সহায়ক মূল্যকে আইনের পরিসরে নিয়ে আসতে হবে।

কেন্দ্রের তরফে আন্দোলনকারীদের একাধিক প্রস্তাব দেওয়া হয়েছে, যার মধ্যে ওই তিনটি নতুন আইন ১২ থেকে ১৮ মাসের জন্য স্থগিত রাখা, সমাধান খুঁজতে যৌথ কমিটি গঠন করা। লক্ষণীয়ভাবে, কৃষক ইউনিয়নগুলাে তা খারিজ করে দিয়েছে। 

তিনি বলেন, দেশের কৃষিক্ষেত্রে বিনিয়ােগের পরিমাণকে বৃদ্ধি করার লক্ষ্যে ও কৃষককে তার উৎপাদন সামগ্রী বিক্রির ক্ষেত্রে স্বাধীনতা দেওয়ার লক্ষ্যে কেন্দ্র সরকার তিনটি নতুন আইন নিয়ে এসেছিল। ফলে কৃষকরা নিজেরাই তাদের ফসলের দাম নির্ধারণ করতে পারতেন।